kalerkantho


ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র বলল জাতিসংঘ কমিশন

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৭ ০০:০০



ইসরায়েলকে একটি বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘের একটি কমিশন। জাতিসংঘের পশ্চিম এশিয়াবিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ফিলিস্তিনি জনগণের ওপর একধরনের বর্ণবৈষম্যমূলক শাসনব্যবস্থা কায়েম করেছে। ফিলিস্তিনের জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে। এই প্রতিবেদন প্রকাশের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। আর ইসরায়েলের বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্র তা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

আগেও বিভিন্ন সময়ে ইসরায়েলকে এই সমালোচনা শুনতে হয়েছে যে তারা একটি বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র। তবে এবারই প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সংস্থা সরাসরি দেশটিকে বর্ণবৈষম্যবাদী হিসেবে অভিহিত করল।

জাতিসংঘের পশ্চিম এশিয়াবিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশন পশ্চিম এশিয়ার ১৮টি আরব  দেশ নিয়ে গঠিত।

কমিশনের প্রধান রাইমা খালাফ প্রতিবেদনে স্পষ্ট করেই বলেছেন, ফিলিস্তিনি জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে ইসরায়েল। তিনি জানান, সদস্য দেশগুলোর অনুরোধে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

ইসরায়েলের সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, মধ্যপ্রাচ্যে তারাই একমাত্র গণতান্ত্রিক দেশ এবং এই প্রতিবেদনের মাধ্যমে তাদের এই অবস্থানকে ক্ষুণ্ন করার চেষ্টা চালানো হচ্ছে।

এটা নািস কায়দায় অপপ্রচার।

অন্যদিকে যুক্তরাষ্ট্র  প্রতিবেদনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এই সমালোচনার মধ্যে জাতিসংঘ সদর দপ্তর থেকে বলা হচ্ছে, এমন রিপোর্ট প্রকাশের আগে তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। জাতিসংঘের একজন মুখপাত্র বলেছেন, প্রতিবেদনটি মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের মতামতের প্রতিফলন নয়।

এদিকে ইসরায়েলের বিমানবাহিনী বৃহস্পতিবার ভোরে গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে। ফিলিস্তিন ভূখণ্ড থেকে ইসরায়েলে রকেট হামলা চালানোর পর তারা এ অভিযান চালায়। পাল্টাপাল্টি এ দুই হামলায় কেউ হতাহত হয়নি। সূত্র : বিবিসি।


মন্তব্য