kalerkantho


যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে মার্কেলের সফর স্থগিত

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৬ মার্চ, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে মার্কেলের সফর স্থগিত

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে মঙ্গলবার তুষারঝড়ে পার্ক করা এই গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে। ছবি : সিএনএন

ব্যাপক তুষার ঝড়ের কারণে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের যুক্তরাষ্ট্র সফর স্থগিত করা হয়েছে। গত মঙ্গলবার সফর শুরু হওয়ার কথা থাকলেও অন্তত তিন দিনের জন্য তা স্থগিত করা হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের জন্য মার্কেলকে অপেক্ষায় থাকতে হবে। তুষার ঝড়ের কারণে ওয়াশিংটনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার জানান, ওভাল অফিসে দুই নেতার পূর্বপরিকল্পিত মঙ্গলবারের বৈঠক শুক্রবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। পরিবর্তিত তারিখে মার্কেলের সফরসূচি একই রকম থাকবে। বিশ্লেষকদের মতে, জানুয়ারিতে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর কোনো বিদেশি নেতার মধ্যে মার্কেলের সঙ্গে তাঁর আলোচনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। দুই নেতার মধ্যে রাশিয়া প্রসঙ্গ, দুই দেশের মধ্যে ব্যবসা এবং ন্যাটো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার কথা।

সোমবার থেকে তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে বিপর্যয় দেখা দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত এসব এলাকার প্রায় পাঁচ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।


মন্তব্য