kalerkantho


গোয়ায় পারিকরের শপথ

মণিপুরে সরকার গড়তে বিজেপিকে ডাক

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



ভারতের গোয়া রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মনোহর পারিকর। গতকাল মঙ্গলবার বিকেলে তিনি শপথ নেন।

তবে সুপ্রিম কোর্টের নির্দেশে আগামী বৃহস্পতিবার বিধানসভায় তাঁকে আস্থাভোটে বিজয়ী হওয়ার প্রমাণ দিতে হবে। এদিকে মণিপুরে চলা টানাপড়েন শেষে গতকাল বিজেপিকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাজ্যপাল। জানা গেছে, আজ এ রাজ্যের মুখ্যমন্ত্রী পদের শপথ নেবেন বীরেন সিং।

গোয়ায় বিজেপিকে সরকার গড়তে ডাকার বিরোধিতা করে শীর্ষ আদালতে গিয়েছিল কংগ্রেস। গতকাল সকালে সেই আবেদন খারিজ করে দেন আদালত। যার ফলে মুখ্যমন্ত্রী হিসেবে পারিকরের শপথ গ্রহণে আর কোনো বাধা ছিল না।

৪০ আসনের গোয়ায় সরকার গড়তে দরকার ২১ জন বিধায়কের সমর্থন। নিজেদের দলের ১৩ জনের পাশাপাশি অন্য ৯ বিধায়কের সমর্থন জোগাড় করে আগেই রাজ্যপাল মৃদুলা সিনহার কাছে জমা দিয়েছিল বিজেপি। এর পরে সরকার গড়ার ডাক পেয়েছিল তারা।

কিন্তু রাজ্যপাল বিজেপিকে সরকার গড়তে ডাকার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যায় কংগ্রেস। ১৭ জন বিধায়ক থাকা সত্ত্বেও তাদের কেন ডাকা হলো না, সেই প্রশ্ন তোলা হয়। পাশাপাশি রাজ্যপালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হয়। শুনানি শেষে আদালত জানিয়ে দেন, যদি প্রয়োজনীয়সংখ্যক বিধায়কের সমর্থন থাকে তাহলে আদালতে কেন, রাজভবনের সামনে গিয়ে ধরনায় বসছে না কেন কংগ্রেস।

মণিপুরে ১৫ বছর ধরে ক্ষমতায় আছে কংগ্রেস। এবারও ৬০টির মধ্যে ২৮টি আসনে জয়লাভ করেছে তারা। সেখানে প্রধান প্রতিপক্ষ বিজেপি পেয়েছে ২১টি আসন। কিন্তু বর্তমান মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের সরকার গড়তে চেয়ে রাজ্যপালের কাছে আবেদন করার আগেই বিজেপি ঘোষণা করে দেয়, তাদের সঙ্গে ৩২ জন বিধায়কের সমর্থন আছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য