kalerkantho


চাপের মুখে স্পাইসারের যুক্তি

‘আড়ি পাতা’ ভিন্ন অর্থে বলেছিলেন ট্রাম্প!কালের কণ্ঠ ডেস্ক

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



‘আড়ি পাতা’ ভিন্ন অর্থে বলেছিলেন ট্রাম্প!কালের কণ্ঠ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পূর্বসূরি বারাক ওবামার বিরুদ্ধে ফোনে আড়ি পাতার অভিযোগ করে যে টুইট করেছিলেন, সেটিতে ‘আড়ি পাতা’ অর্থে ট্রাম্প নাকি অন্য কিছু বোঝাতে চেয়েছেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার ‘সেই অন্য কিছুর’ ব্যাখ্যা দিয়ে ট্রাম্পের এলোপাতাড়ি ওই বক্তব্য হালকা করার চেষ্টা করেছেন।

গত ৪ মার্চ ওবামার বিরুদ্ধে ফোনে আড়ি পাতার অভিযোগ এনে পর পর কয়েকটি টুইট করেন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রথম টুইটে তিনি লেখেন, ‘ভয়ানক! এই মাত্র জানলাম, জয়ের ঠিক আগমুহূর্তে ট্রাম্প টাওয়ারে আমার ফোনে আড়ি পেতেছিলেন ওবামা। কিচ্ছু পাননি। ’ পরের টুইটে তিনি লেখেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনের আগে নির্বাচনী দৌড়ে অংশগ্রহণকারী কারো ফোনে ক্ষমতাসীন প্রেসিডেন্টের আড়ি পাতা কি বৈধ?’ ওবামার বিরুদ্ধে আরেক টুইটে তিনি লেখেন, ‘কতটা নীচ হলে প্রেসিডেন্ট ওবামা নির্বাচনকালে আমার ফোনে আড়ি পাততে পারেন। ’ ওবামাকে ‘মন্দ অথবা অসুস্থ’ বলতেও ছাড়েননি ট্রাম্প।

গত সপ্তাহে এ ব্যাপারে কোনো ব্যাখ্যায় না গেলেও সোমবার স্পাইসার বলেন, ‘২০১৬ সালের নির্বাচনে ওবামা প্রশাসনের নজরদারি ও অন্যান্য কর্মকাণ্ড নিয়ে কোনো প্রশ্ন নেই বলেই আমি মনে করি। ’ তাঁর মতে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ফোনে আড়ি পাতা শব্দটি দিয়ে বৃহত্তর অর্থে নজরদারি ও অন্যান্য কর্মকাণ্ডকেই বুঝিয়েছেন। ’ অভিধানে অবশ্য ফোনে আড়ি পাতা বলতে তথ্য পাওয়ার জন্য টেলিফোন ও টেলিগ্রামের তথ্য আদান-প্রদানের ওপর নজরদারিকেই বোঝানো হয়।

ওবামার বিরুদ্ধে ট্রাম্পের এ অভিযোগের প্রমাণ দিতে বিচার বিভাগকে সময় বেঁধে দিয়েছিল হাউস ইন্টেলিজেন্স কমিটি।

গত সোমবার ছিল নির্ধারিত সময়ের শেষ দিন। এদিন এ ব্যাপারে কিছু না জানিয়ে স্পাইসার বরং প্রেসিডেন্টের টুইটের নতুন ব্যাখ্যা হাজির করেন। কেবল স্পাইসার নন, আগের দিন রবিবার ট্রাম্পের অন্যতম উপদেষ্টা কেলিয়ান কনওয়ে একই চেষ্টা করেন। বার্গেন কাউন্টি রেকর্ডকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি যেটা বলতে পারি, সেটা হলো পরস্পরের ওপর নজরদারি করার অনেক উপায় আছে। ’ এ সময় তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর বিভিন্ন বিতর্কিত পদ্ধতির কথা উল্লেখ করেন। সূত্র : সিএনএন।

 


মন্তব্য