kalerkantho


উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রীর দাবিদার কে?

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



ভারতে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলের প্রাথমিক প্রবণতা যা বলছে তাতে উত্তর প্রদেশে বিজেপি ঝড় উঠেছে বললে কিছু ভুল বলা হয় না। স্বভাবতই রাজ্যটিতে মুখ্যমন্ত্রীর আসনে কে বসতে পারেন তা নিয়ে জল্পনাও জোরদার হচ্ছে।

বিজেপির অনেক নেতারই এ পদে নাম শোনা যাচ্ছে। তবে দলের অনেকে মনে করেন, ভূমিহার নেতা মনোজ সিনহাও এই দৌড়ে রয়েছেন। এই নেতা নরেন্দ্র মোদি ও অমিত শাহের ঘনিষ্ঠ। হরিয়ানায় যেমন অ-জাঠ, মহারাষ্ট্রে ব্রাহ্মণ মুখ্যমন্ত্রী তেমনই উত্তর প্রদেশেও কাঁটা দিয়ে কাঁটা তোলার রাজনীতি করতে পারেন মোদি-শাহরা। এই রাজ্যের মুখ্যমন্ত্রী হতে চান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহও। তবে এখন পর্যন্ত তাঁর ব্যাপারে প্রস্তাব তোলেননি কেউ। আলোচনা আছে, তিনি মুখ্যমন্ত্রীর আসনে বসলে রাজ্য বিপাকে পড়তে পারে।

ফলে মুখ্যমন্ত্রী বাছাইয়ের প্রশ্নে চূড়ান্ত ফল বেরোনোর আগে বিজেপি দ্বিধাবিভক্ত। এক পক্ষ বলছে, অতীতে কেন্দ্রে বাজপেয়ী ও উত্তর প্রদেশে কল্যাণ সিংহের রসায়ন অনুসরণ করা উচিত।

এখন কেন্দ্রে যেহেতু পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছেন মোদি, তাই উচ্চবর্ণের মুখ্যমন্ত্রী হোক। সেই দৌড়ে আদিত্যনাথ, দীনেশ শর্মারা আছেন। উল্টো মতে কেশবপ্রসাদ মৌর্যও নিজেকে এগিয়ে রেখেছেন। তাঁরা চান, সমীকরণ বদলানো উচিত। কেন্দ্রীয় মন্ত্রী মহেশ শর্মা, সিদ্ধার্থনাথ সিংহ, শ্রীকান্ত শর্মারাও বাদ পড়তে চান না দৌড় থেকে। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য