kalerkantho


ট্রাম্পের অভিবাসীবিরোধী নতুন আদেশ

স্থগিতাদেশে অস্বীকৃতি জানালেন সিয়াটলের সেই বিচারক

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



স্থগিতাদেশে অস্বীকৃতি জানালেন সিয়াটলের সেই বিচারক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষরিত অভিবাসীবিরোধী নতুন আদেশের বিরুদ্ধে জরুরি স্থগিতাদেশ জারি করতে অস্বীকৃতি জানিয়েছেন সিয়াটলের বিচারক জেমস রবার্ট। ট্রাম্পের আগের অভিবাসীবিরোধী আদেশে তিনিই প্রথম স্থগিতাদেশ দিয়েছিলেন।

প্রেসিডেন্ট ট্রাম্প নতুন যে অভিবাসীবিরোধী আদেশে সই করেছেন, সেটির ওপর স্থগিতাদেশ দিতে বিচারক রবার্টের প্রতি আহ্বান জানান ওয়াশিংটনের আইনজীবীরা। জবাবে ওই বিচারক আইনগত প্রক্রিয়ার বিষয়টি উল্লেখ করে জানান, আইনজীবীদের প্রথমে ট্রাম্পের নির্বাহী আদেশসংক্রান্ত বিস্তারিত নথিপত্র দাখিল করতে হবে।

প্রেসিডেন্ট পদে অভিষেকের পরপরই ট্রাম্প সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রের প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেন। নিষেধাজ্ঞার তালিকায় ছিল ইরাক, ইরান, সিরিয়া, সোমালিয়া, সুদান, লিবিয়া ও ইয়েমেন। সিয়াটলের ফেডারেল কোর্টের বিচারক রবার্ট প্রথম ওই আদেশের ওপর স্থগিতাদেশ দেন। উচ্চ আদালতও সেই রায় বহাল রাখেন। এ বিষয়ে শুনানি চলাকালেই ট্রাম্প শিবির অভিবাসীবিরোধী নতুন নির্বাহী আদেশের ইঙ্গিত দেয়। গত সোমবার সেই আদেশে সই করেন ট্রাম্প। তবে তাতে ইরাকের নাম নেই।

ইরাক সরকার ভিসা পরীক্ষা-নিরীক্ষা জোরদার করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে তথ্য লেনদেন বাড়িয়েছে, এমনটা উল্লেখ করে নতুন আদেশে ইরাককে তালিকা থেকে বাদ দেওয়া হয়।

এর পরও নতুন আদেশটি আগের আদেশের চেয়ে কোনো অংশে কম নয় এবং সেটা মুসলিমদের জন্য বৈষম্যমূলক বলে সমালোচকদের অভিযোগ। এরই মধ্যে বিভিন্ন যুক্তিতে এ আদেশের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য সরকার। মামলা ঠুকে দেওয়া অঙ্গরাজ্যগুলোর মধ্যে রয়েছে অরেগন, ওয়াশিংটন, মিনেসোটা, নিউ ইয়র্ক, ম্যাসাচুসেটস ও হাওয়াই।

নতুন আদেশ অনুযায়ী, যে শরণার্থীরা এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অনুমোদন পেয়ে গেছে, তাদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই। সিরীয় শরণার্থীদের ওপর থেকে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া তালিকাভুক্ত ছয়টি দেশের গ্রিনকার্ডধারীরা এ আদেশের কারণে প্রভাবিত হবে না। আগামী বৃহস্পতিবার থেকে নতুন আদেশ কার্যকর হবে। সূত্র : বিবিসি।


মন্তব্য