kalerkantho


দামেস্কে বোমা হামলায় নিহত ৪৬

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



দামেস্কে বোমা হামলায় নিহত ৪৬

সিরিয়ার রাজধানী দামেস্কে গতকাল শনিবার দুটি শক্তিশালী বোমা হামলায় ৪৬ জন নিহত হয়েছে। আহতের সংখ্যা শতাধিক।

একটি মাজারগামী শিয়াদের ওপর এ হামলা চালানো হয়। একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, দামেস্কে এ পর্যন্ত সংঘটিত হামলার মধ্যে এটি অন্যতম ভয়ংকর হামলা। এই জোড়া বোমা হামলায় নিহতদের বেশির ভাগই ইরাকি নাগরিক। হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

দামেস্কের ওল্ড সিটিতে বাব আল সাগির এলাকায় শিয়াদের বেশ কিছু মাজার রয়েছে। সেখানে বিশ্বের বিভিন্ন এলাকা থেকে শিয়ারা আসে। মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, ওই তীর্থস্থানের  উদ্দেশে শিয়াদের বহনকারী একটি বাসের বহর যাওয়ার সময় আত্মঘাতী এক হামলাকারী বাসগুলো লক্ষ্য করে একটি বোমার বিস্ফোরণ ঘটায় এবং পরে সে বোমার বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয়। তবে অন্য একটি সূত্র বলেছে, হামলাকারী ছিল দুজন।

সিরিয়ান অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান জানিয়েছেন, এ ঘটনায় ৪৬ জন নিহত হওয়া ছাড়াও অনেকে আহত হয়েছে।

তাদের অনেকের অবস্থা বেশ মারাত্মক। সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন হামলায় ৪০ জন নিহত হওয়ার কথা জানিয়েছে। অন্তত ১২০ জন আহত হয়েছে। টেলিভিশনে প্রচারিত দৃশ্যে বেশ কয়েকটি ক্ষতিগ্রস্ত বাস দেখানো হয়েছে। আরো দেখানো হয়েছে রক্তে ভেসে যাওয়া এলাকায় মানুষের ব্যবহৃত জুতা, চশমা, হুইলচেয়ার যত্রতত্র পড়ে আছে।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ শার জানিয়েছেন, তীর্থযাত্রীরা বিভিন্ন আরব দেশের। তাদের হত্যা করাই হামলাকারীদের একমাত্র লক্ষ্য ছিল। তিনি জানান, হতাহতদের বেশির ভাগই ইরাকের নাগরিক।

শিয়া মুসলমানরা সিরিয়ায় প্রায়ই আল-কায়েদা ও ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর হামলার শিকার হয়। দামেস্কের দক্ষিণে সৈয়দা জয়নবের সমাধি। সিরিয়ায় এ সমাধিতে সবচেয়ে বেশি তীর্থযাত্রী আসে। সিরিয়ার ছয় বছরের গৃহযুদ্ধে শিয়ারা এখানে বেশ কয়েকবার হামলার শিকার হয়েছে। গত জানুয়ারিতে দামেস্কে উচ্চ নিরাপত্তাসংবলিত এলাকা কাফর সোসায় দুটি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ ঘটনায় ১০ জন নিহত হয়েছিল, তাদের মধ্যে আটজনই সৈনিক। আল-কায়েদার সাবেক সহযোগী ফাতেহ আল শাম ফ্রন্ট এ হামলার দায়িত্ব স্বীকার করেছিল।

গত ডিসেম্বরে ১৬ বছরের এক কিশোরী মাইদান জেলায় বিস্ফোরক বেল্ট পরে একটি পুলিশ স্টেশনের বাইরে নিজেকে উড়িয়ে দিয়েছিল। এ ঘটনায় তিন পুলিশ সদস্য আহত হয়েছিলেন। সূত্র : এএফপি।


মন্তব্য