kalerkantho


জং নামের পরিচয় নিশ্চিত করল মালয়েশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১১ মার্চ, ২০১৭ ০০:০০



জং নামের পরিচয় নিশ্চিত করল মালয়েশিয়া

উত্তর কোরীয় নেতা কিম জং উনের সত্ভাই কিম জং নাম নিহত হওয়ার পর নিজ দেশে তাঁর পরিচয়ের স্বীকৃতি না মিললেও মালয়েশিয়া আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, নিহত ব্যক্তি জং নামই ছিলেন। মালয়েশিয়ার পুলিশ প্রধানের পক্ষ থেকে গতকাল শুক্রবার এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসে।

গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে বিষাক্ত ভিএক্স নার্ভ এজেন্ট প্রয়োগে জং নামকে খুন করা হয়। কিম চোল নামের কূটনৈতিক পাসপোর্ট নিয়ে সেখানে তিনি ওই দিন চীনের ম্যাকাওগামী বিমানের জন্য অপেক্ষা করছিলেন। হত্যাকাণ্ডের পর উত্তর কোরিয়ার পক্ষ থেকে সরাসরি জং নামের নামোল্লেখ না করে ‘কূটনৈতিক পাসপোর্টধারী নাগরিকের মৃত্যু হয়েছে’ বলে মন্তব্য করা হয়। জং নামের কোনো স্বজনের ডিএনএ নমুনা না পাওয়ায় মালয়েশিয়াও এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া থেকে বিরত থাকে। সংবাদমাধ্যমগুলো অবশ্য নিহত ব্যক্তিকে জং নাম হিসেবেই উল্লেখ করে আসছে।

এসবের মধ্যে গতকাল মালয়েশিয়া পুলিশের ইন্সপেক্টর জেনারেল খালিদ আবু বকর সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা প্রমাণ পেয়েছি যে কিম চোল হলেন কিম জং নাম। তবে কিভাবে কাজটা সম্পন্ন হয়েছে, প্রত্যক্ষদর্শীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সেটা আমরা প্রকাশ করব না। ’ না বললেই নয়, জং নাম নিহত হওয়ার পর থেকে আত্মগোপনে রয়েছে তাঁর স্ত্রী ও সন্তানরা।

জং নামকে হত্যার জন্য জং উনকেই দায়ী করেছে দক্ষিণ কোরিয়া।

বিষয়টা নিয়ে বন্ধুপ্রতিম উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার মধ্যেও উত্তেজনা চলছে। বিশ্লেষকরা বলছেন, জং উন এরপর হয়তো ভাইয়ের ছেলেকেও শত্রুর কাতারে ফেলে ধ্বংসাত্মক সিদ্ধান্ত নেবেন—এমন আশঙ্কায় জং নামের পরিবার আত্মগোপনে রয়েছে।

সূত্র : এএফপি।


মন্তব্য