kalerkantho


গুয়াতেমালায় অগ্নিকাণ্ডে ২২ কিশোরীর মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



গুয়াতেমালায় সরকার পরিচালিত নির্যাতিত শিশু ও কিশোরীদের আশ্রমে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২২ কিশোরীর মৃত্যু হয়েছে। কর্মকর্তারা জানান, নিহত কিশোরীদের বয়স ১৪ বছর থেকে ১৭ বছর। গত বুধবার ভোরে গুয়াতেমালা নগরীর বাইরে ‘ভার্জিন অব দ্য অ্যাজাম্পশন’ আশ্রমে ভয়াবহ অগ্নিকাণ্ডটি ঘটে। পুলিশ জানিয়েছে, ওই আশ্রয়কেন্দ্রটির কিছু বাসিন্দা রাতে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় কয়েকটি তোশকে আগুন ধরিয়ে দেয় বলে ধারণা করা হচ্ছে।

আগুনে আহত অন্তত ৪০ জন চিকিৎসা নিচ্ছে বলে জানিয়েছে স্থানীয় হাসপাতালগুলো। নগরীর রুজভেল্ট হাসপাতাল জানায়, সেখানে ২৪ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ছয়জনের অবস্থা  আশঙ্কাজনক। এ ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছেন গুয়াতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস।

গুয়াতেমালার পুলিশপ্রধান নেরি রামোস জানিয়েছেন, গত মঙ্গলবার রাতে কেন্দ্রটিতে একটি দাঙ্গার ঘটনার পর পুলিশ গিয়ে দাঙ্গা থামায়। ওই সময় কেন্দ্রটির বহু বাসিন্দা পালিয়ে যায়। তাদের মধ্যে ৫৪ জনকে ধরে আনা হয়, যাদের অন্যদের থেকে আলাদা করে রাখে কর্তৃপক্ষ।

কিন্তু তারা কেন্দ্রটি থেকে পালানোর চেষ্টা অব্যাহত রাখে। এর মধ্যে তাদের কেউ বা অন্য কেউ কয়েকটি তোশকে আগুন ধরিয়ে দেয়। এই আগুনই পরে পুরো কেন্দ্রটিতে ছড়িয়ে পড়ে। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য