kalerkantho


রাক্কায় মার্কিন মেরিন সেনা

কালের কণ্ঠ ডেস্ক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



একের পর এক অভিযানে বিধ্বস্ত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) এবার সিরিয়ার রাক্কা থেকে নির্মূল করতে শুরু হয়েছে জোর প্রস্তুতি। এ লক্ষ্যে সিরিয়ায় পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রের কয়েক শ মেরিন সেনা।

আইএসের অন্যতম শক্ত ঘাঁটি ইরাকের মসুল থেকে জঙ্গিরা যখন পিছু হটছে, তখন রাক্কার দিকে আইএসবিরোধী অভিযানের জোরালো প্রস্তুতি তাদের বাড়তি চাপের মধ্যে ফেলছে বলে মনে করেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, পারস্য উপসাগরীয় অঞ্চলে অবস্থানরত মার্কিন রণতরির মেরিন সেনাদের সিরিয়ায় পাঠানো হয়েছে। একাদশ মেরিন এক্সপেডিশনারি ইউনিটের এই সেনারা জিবুতি ও কুয়েত হয়ে সিরিয়ার উত্তরাঞ্চলে পৌঁছে গেছে। তবে তাদের সঠিক সংখ্যা ও সিরিয়ায় তাদের সুনির্দিষ্ট অবস্থান জানাননি ওই কর্মকর্তারা। সিরিয়ার স্থানীয় যোদ্ধা এবং আগেই নিযুক্ত যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্রায় ১০০ রেঞ্জারের সঙ্গে এই মেরিন সেনারা অভিযানে অংশ নেবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আইএসের স্বঘোষিত রাজধানী রাক্কায় হামলা চালাবে এ সম্মিলিত বাহিনী।

প্রতিরক্ষা কর্মকর্তারা আরো জানান, আইএসবিরোধী অভিযানের জন্য যুক্তরাষ্ট্রের একটি বিশেষ বাহিনী আগে থেকেই কুর্দি নেতৃত্বাধীন বিদ্রোহীগোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসকে (এসডিএফ) পরামর্শ সহায়তা দিয়ে আসছে। গত সপ্তাহের শেষ নাগাদ রাক্কার উত্তর-পশ্চিমের এক শহরের কাছে ভারী অস্ত্রশস্ত্রসহ মার্কিন রেঞ্জারদের মোতায়েন করা হয়েছে। আইএসের অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণের জন্য ৩২ কিলোমিটারের মধ্যে গোলন্দাজ বাহিনীও মোতায়েন করা হবে।

পুরো বাহিনীকে সহায়তা দিতে পাঠানো হয়েছে মেরিন সেনাদের। মধ্যপ্রাচ্যে আইএসবিরোধী অভিযানে মার্কিন মেরিন সেনা পাঠানোর ঘটনা এটাই প্রথম নয়। গত বছর মসুল অভিযানের জন্য আরেক দল মেরিন সেনা পাঠানো হয়েছিল। সূত্র : বিবিসি, সিএনএন।


মন্তব্য