kalerkantho


চীনের সতর্কতা

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার ‘মুখোমুখি সংঘর্ষ’ আসন্ন

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে ‘মুখোমুখি সংঘর্ষ’ আসন্ন বলে মন্তব্য করেছে চীন। জাপানের মার্কিন ঘাঁটি লক্ষ্য করে উত্তর কোরিয়া গত সোমবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ওই অঞ্চলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে এরই প্রেক্ষাপটে গতকাল বুধবার সতর্ক করে দিয়ে এ মন্তব্য করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি ‘চলমান সংকট নিরসনে’ উত্তর কোরিয়ার প্রতি ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষা বাতিলের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে তাদের বার্ষিক সামরিক অনুশীলন বন্ধের পরামর্শ দিয়েছেন। এই বিষয়টিই উত্তর কোরিয়াকে ক্ষিপ্ত করে। একই সঙ্গে তিনি দুই পক্ষকে আলোচনার মাধ্যমে সমাধানে আসার কথাও বলেছেন।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ায় টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স মিসাইল সিস্টেম বা থাড নামে একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা স্থাপনের কাজ শুরু করেছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ‘কোনো পক্ষই কাউকে ছাড় দিতে আগ্রহী নয়। তারা যেন একই লাইনে বিপরীত দিক থেকে আসা দুটি ট্রেন, যেখানে মুখোমুখি সংঘর্ষ অনিবার্য। প্রশ্ন হলো, দুই পক্ষই কি এর জন্য প্রস্তুত?’ তিনি আরো বলেন, ‘পরমাণু অস্ত্র নিরাপত্তা নিশ্চিত করবে না। শক্তি প্রয়োগও সামাধান নয়।

আলোচনাকে আরেকটি সুযোগ দেওয়া উচিত। শান্তি এখনো আমাদের হাত থেকে বের হয়ে যায়নি। ’ সূত্র : বিবিসি, সিএনএন।


মন্তব্য