kalerkantho


আফগানিস্তানে নারী সাংবাদিক সুরক্ষা কেন্দ্র

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



আফগানিস্তানে নারী সাংবাদিক সুরক্ষা কেন্দ্র স্থাপন করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স। বিশ্বে সিরিয়ার পর আফগানিস্তানই সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়ংকর স্থান।

নারী সাংবাদিকদের অধিকার রক্ষা এবং কাজের উন্নত পরিবেশ নিশ্চিত করতে সরকারের সঙ্গে আলোচনা করবে এই কেন্দ্র। এ ছাড়া ‘সাংবাদিকতা নারীর পেশা নয়’ বলে যে বদ্ধমূল ধারণা রয়েছে তা পরিবর্তনে পরিবারের সঙ্গে কথা বলবে তারা। এই কেন্দ্রের প্রেসিডেন্ট ফারিদা নিকজাদ বলেন, ‘যুদ্ধক্ষেত্র ও কর্মস্থল—দুই জায়গাতেই নারী সাংবাদিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করব আমরা। ’ তিনি আরো বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জটি হলো কর্মক্ষেত্রে নিরাপত্তা ও যৌন হয়রানি। এর মধ্যমেই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার চেষ্টা চালানো হবে।

আফগানিস্তানে বর্তমানে ৩০০ থেকে ৪০০ নারী সাংবাদিক কাজ করেন। এদের কর্মক্ষেত্র মূলত বড় শহরগুলোতে। এদের জন্য তালেবান জঙ্গিরা যেমন হুমকি, তেমনি পরিবার থেকেও কোনো সহযোগিতা পান না তাঁরা। শায়লা বাহির নামে ২৫ বছর বয়সী এক নারী সাংবাদিক জানান, তাঁর কর্মক্ষেত্র উত্তরাঞ্চলীয় বালখা প্রদেশে।

আগে একটি টিভি চ্যানেলে কাজ করতেন। তবে সহকর্মীদের অসম্মানজনক আচরণের জন্য তিনি চাকরি ছাড়তে বাধ্য হন। এখন একটি রেডিও স্টেশনে কাজ করছেন। ২০০২ সাল থেকে চার নারী সাংবাদিক খুন হয়েছেন। সূত্র : এএফপি।


মন্তব্য