kalerkantho


নতুন নির্বাহী আদেশ

ছয় মুসলিম দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



মুসলমান সংখ্যাগরিষ্ঠ ছয় দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়ে অভিবাসন সংক্রান্ত নতুন নির্বাহী আদেশ জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে সব ধরনের শরণার্থী কর্মসূচি বন্ধ থাকবে। গতকাল সোমবার তিনি এ আদেশ জারি করেন।

আগামী ১৬ মার্চ থেকে নতুন আদেশ কার্যকর হবে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ছয় দেশ হলো ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন। এসব দেশের নাগরিকরা আদেশ কার্যকরের পরবর্তী ৯০ দিন যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না।

এর আগে গত ২৭ জানুয়ারি প্রথম দফায় ট্রাম্প অভিবাসন সংক্রান্ত যে নির্বাহী আদেশ জারি করেছিলেন তাতে এ ছয় দেশের সঙ্গে নিষেধাজ্ঞার তালিকায় ইরাকের নামও ছিল। তবে এবারের তালিকা থেকে ইরাকের নাম বাদ দেওয়া হয়েছে। ইরাক সরকার কঠোরভাবে ভিসা যাচাই-বাছাই ও তথ্য বিনিময়ের অঙ্গীকার করায় তাদের ছাড় দেওয়া হয়েছে। প্রথম দফায় জারি করা নির্বাহী সেই আদেশ পরে ফেডারেল কোর্ট আটকে দেন।

নতুন নির্বাহী আদেশ অনুযায়ী, তালিকাভুক্ত ছয় দেশের নাগরিকদের মধ্যে যেসব অভিবাসীর গ্রিন কার্ড রয়েছে, যাঁরা কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করছেন কিংবা যাঁদের আগে রাজনৈতিক আশ্রয় বা শরণার্থী হিসেবে গ্রহণ করা হয়েছে তাঁদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

আর এখন থেকে এক লাখ ১০ হাজার নয়, ৫০ হাজারের বেশি শরণার্থী যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গ্রহণ করা হবে না। সূত্র : বিবিসি।


মন্তব্য