kalerkantho


ডাব্লিউএইচওর প্রতিবেদন

প্রতিবছর দূষণে মারা যায় ১৭ লাখ শিশু

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, স্বাস্থ্যসম্মত শৌচাগারের অভাব এবং দূষিত পরিবেশের কারণে বিশ্বে প্রতিবছর ১৭ লাখ শিশু মারা যায়। সংস্থাটি মনে করে, সতর্ক হয়ে বিষয়টির দিকে মনোযোগ দিলে অধিকাংশ মৃত্যুই রোধ করা সম্ভব। সোমবার ‘ইনহেরিটিং এ সাসটেইনেবল ওয়ার্ল্ড : অ্যাটলাস অন চিলড্রেনস হেলথ অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর পাঁচ বছরের কম বয়সী যেসব শিশু মৃত্যুবরণ করে, তাদের মধ্যে ২৫ শতাংশেরই মৃত্যুর কারণ দূষিত বা অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস। ধারণা করা হয়ে থাকে, এ মুহূর্তে বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি মানুষ যেমন বায়ুতে শ্বাস নিচ্ছে ডাব্লিউএইচও নির্দেশিকায় উল্লিখিত মান অনুযায়ী তা পুরোপুরি দূষিত।

ডাব্লিউএইচওর মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, ‘দূষিত পরিবেশ, বিশেষ করে শিশুদের জন্য এটা খুবই ভয়ংকর। ’ প্রতিবেদনে বলা হয়, মূলত দূষিত পরিবেশে বসবাস এবং পরিবেশ দূষণের ফলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে সবচেয়ে বেশি মারা যাচ্ছে শ্বাসনালিতে প্রদাহের কারণে। এভাবে বছরে মারা যাচ্ছে পাঁচ লাখ ৭০ হাজার শিশু। এ ছাড়া দূষিত পানি পান করা এবং অস্বাস্থ্যকর শৌচাগার ব্যবহারের কারণে ডায়রিয়ায় ভুগে মারা যাচ্ছে প্রায় তিন লাখ ৬১ হাজার শিশু। পরিষ্কার পানি, স্বাস্থ্যসম্মত পয়োনিষ্কাশন ব্যবস্থা এবং আধুনিক চিকিৎসাসুবিধা না থাকায় প্রতিবছর এক বছরের কম বয়সী অন্তত দুই লাখ ৭০ হাজার শিশুরও মৃত্যু হয়। সূত্র : ডয়চে ভেলে।


মন্তব্য