kalerkantho


বাবরি মসজিদ ধ্বংসের মামলা পুনরুজ্জীবনের ইঙ্গিত আদালতের

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



বাবরি মসজিদ ধ্বংসের মামলা পুনরুজ্জীবনের ইঙ্গিত আদালতের

ভারতে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় যৌথ বিচার বিভাগীয় তদন্তের ইঙ্গিত দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। এতে এসংক্রান্ত মামলাগুলো পুনরুজ্জীবিত হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

সুপ্রিম কোর্ট এখনই কোনো সিদ্ধান্তে উপনীত না হলেও লখনউ ও রায়বেরেলি—বাবরি মসজিদ ধ্বংসকাণ্ডে এই দুই মামলাই পুনরুজ্জীবিত হওয়ার দিকেই ইঙ্গিত দিয়েছে সোমবার। মামলা পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন আগামী ২২ মার্চ। কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (সিবিআই) সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী, বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি বিরুদ্ধে থাকা অভিযোগ খারিজ করা যাবে না।

১৯৯২ সালে ডিসেম্বর মাসে বাবরি মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, এমনই অভিযোগ উঠেছিল রায়বেরিলির এক নিম্ন আদালতে। মামলায় নাম ছিল মুরলি মনোহর যোশি ও উমা ভারতীর মতো ব্যক্তিত্বদেরও। বহু আগেই সেই অভিযোগ খারিজ করে দিয়েছিলেন নিম্ন আদালত। ২০১০ সালের মে মাসে নিম্ন আদালতের রায়কে সমর্থন জানিয়েছিলেন এলাহাবাদ হাইকোর্টও। সেই রায়কে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে যায় সিবিআই, যার পরিপ্রেক্ষিতে জানিয়ে দেওয়া হয়, আদভানিকে এই মামলা থেকে মুক্তি দেওয়া সম্ভব নয়। ‘টেকনিক্যাল গ্রাউন্ড’-এ এটি করা যাবে না।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য