kalerkantho


ভূমধ্যসাগর থেকে ১২২ অভিবাসী উদ্ধার, নিখোঁজ ৫

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



লিবিয়ার সমুদ্র উপকূল থেকে ১২২ জন অভিবাসী প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারের আগে তাদের সঙ্গে থাকা পাঁচজন রাতে সমুদ্রে পড়ে গিয়ে নিখোঁজ হয়।

গতকাল সোমবার খবরটি জানিয়েছে স্পেনভিত্তিক মানবাধিকার সংগঠন প্রো অ্যাকটিভ ওপেন আর্মস গ্রুপ। সমুদ্র থেকে উদ্ধার হওয়া এসব অভিবাসীকে উদ্ধারকারী জাহাজ গলফো আজুরোয় করে ইতালীয় দ্বীপ লামপিদুসায় নিয়ে যাওয়া হয়।

অভিবাসন প্রত্যাশী ঘানার নাগরিক ফারসেস সংবাদমাধ্যম এএফপিকে বলেন, ‘রাতে আমি এবং আমার বন্ধু নৌকায় চেকার খেলছিলাম। একসময় সে ঘুমিয়ে পড়ে এবং হঠাৎ ঝোড়ো বাতাস বইতে শুরু করে। এতে আমাদের নৌকা দুলতে শুরু করলে সে সমুদ্রে পড়ে যায়। ’ তিনি বলেন, ‘বাতাসের কারণে এ সময় আরো সাতজন সমুদ্রে পড়ে গেলেও তাঁদের মধ্যে দুজন সাঁতার কেটে নৌকায় উঠতে পারেন। ’ তিনি আরো বলেন, ‘ঝোড়ো বাতাসের কারণে নৌকার চালক পড়ে যাওয়া বাকিদের উদ্ধার না করেই সামনের দিকে নৌকাটি চালাতে শুরু করেন। এমন সময় আমরা উদ্ধারকারী জাহাজটির আলো দেখতে পাই। তবে সেটি তখনো আমাদের থেকে অনেক দূরে অবস্থান করছিল।

’ পরে উদ্ধারকারী জাহাজ গলফো আজুরো অভিবাসীদের উদ্ধার করে ইতালীয় দ্বীপটিতে নিয়ে আসে।

গত কয়েক দিনে অভিবাসনের খোঁজে ইউরোপমুখী প্রায় এক হাজার ২০০ জনকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে ইতালিতে নিয়ে যাওয়া হয়েছে। গত শুক্রবার দেশটির কোস্ট গার্ড জানায়, এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ১৫ হাজার অভিবাসী প্রত্যাশীকে সমুদ্র থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে জাতিসংঘের হিসাব অনুযায়ী উন্নত জীবনের আশায় ইউরোপগামী অভিবাসীদের ৪৪০ জন একই সময় সমুদ্রে ডুবে মারা গেছে। সূত্র : এএফপি।


মন্তব্য