kalerkantho


‘দেশে ফিরে যাও’

যুক্তরাষ্ট্রে আরেক ভারতীয়কে গুলি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের আরেক ভারতীয় বংশোদ্ভূত নাগরিকের ওপর হামলার ঘটনা ঘটেছে। গত শুক্রবার ওয়াশিংটনের কেন্ট শহরে নিজ বাড়ির বাইরেই দীপ রাই নামের ওই শিখ ব্যক্তির ওপর গুলি চালায় এক আততায়ী। গুরুতর জখম অবস্থায় তাঁকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। এটিও জাতিগত-বিদ্বেষপ্রসূত হামলা। কারণ হামলার সময় বন্দুকধারী চিৎকার করে ওই শিখ ব্যক্তি ‘নিজ দেশে’ ফিরে যেতে বলে।

মাত্র ৯ দিনের ব্যবধানে এই নিয়ে পর পর তিন ভারতীয়ের ওপরে হামলা চালানো হলো। তাঁদের মধ্যে শ্রীনিবাস কুচিভোটলা এবং হার্নিশ পটেলের মৃত্যু হলেও একটুর জন্য প্রাণে বেঁচে গেছেন দীপ রাই। গুলি তাঁর বাঁ হাতে  লেগেছে। গুলি চালানোর আগে আততায়ী বারবার চিৎকার করে তাঁকে নিজের দেশে ফিরে যেতে বলছিল। ঠিক যেমনটা শ্রীনিবাসের সঙ্গেও হয়েছিল। তাই প্রাথমিকভাবে পুলিশের অনুমান, ওই শিখ ব্যক্তিও বর্ণবিদ্বেষের শিকার।

পুলিশ সূত্রে খবর, ৩৯ বছরের দীপ রাই ওই দিন বাড়ির বাইরে নিজের গাড়িতে কাজ করছিলেন। ঠিক সে সময়ই বন্দুকধারী এসে তাঁর ওপর গুলি চালায়। তাঁর মুখের নিচের অংশ কালো কাপড় দিয়ে ঢাকা ছিল। দীপ রাই পুলিশকে জানান, আততায়ী তাঁর অপরিচিত। এর আগে কখনো এই এলাকায় তাকে দেখেননি। উচ্চতা ছয় ফুট। গুলি চালানোর সময় বন্দুকধারী চিৎকার করে বলছিল, ‘নিজের দেশে ফিরে যাও। ’

বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন কেন্ট পুলিশ চিফ কেন থমাস। তদন্তের প্রয়োজনে তাঁরা এফবিআই এবং অন্যান্য ল এনফোর্সমেন্ট এজেন্সির সঙ্গেও যোগাযোগ করবেন। কেন্টের শিখ কমিউনিটির এক নেতা জসমিত সিং জানান, এ ঘটনায় আহত ব্যক্তির পরিবার আতঙ্কিত।

এ ঘটনার ঠিক এক দিন আগে বৃহস্পতিবারই ৪৩ বছরের ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী হার্নিশকে সাউথ ক্যারোলাইনার ল্যাংকাস্টার কাউন্টিতে তাঁর বাড়ির কাছেই গুলি করে খুন করা হয়। এরও কয়েক দিন আগে কানসাসের একটি বারের মধ্যেই গুলি চালানো হয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাসের ওপর। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য