kalerkantho


বেশি ক্ষতিপূরণের আশায় চীনের একটি গ্রামে গণবিবাহবিচ্ছেদ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



বেশি ক্ষতিপূরণের আশায় চীনের একটি গ্রামে গণবিবাহবিচ্ছেদ

চীনের জিয়াংসু প্রদেশের এই গ্রামটির নাম জিয়াংবেই। এই গ্রামে ১৬০টিরও বেশি দম্পতি আরো বেশি ক্ষতিপূরণ পাওয়ার আশায় বিবাহবিচ্ছেদের আবেদন করেছে। গ্রামটিকে উচ্চতর আধুনিক প্রযুক্তির এক এলাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার সেখানকার পুরনো সব স্থাপনা ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এই সিদ্ধান্তের পর গ্রামের দম্পতিরা হিসাব করে দেখেছে, তারা ক্ষতিপূরণের জন্য যদি আলাদা আলাদাভাবে আবেদন করে তাহলে দুটি বাড়ি পেতে পারে, পেতে পারে অতিরিক্ত আরো ১৯ হাজার ডলার।

যেসব দম্পতি বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে তাদের মধ্যে কারো কারো বয়স ৮০ বছরেরও বেশি।

গ্রামটিতে এই পরিবারগুলো কয়েক প্রজন্ম ধরে বসবাস করছে। তাদের বাড়িঘর ভেঙে দেওয়ার কারণে স্থানীয় সরকারের তরফে প্রত্যেক দম্পতিকে একটি করে নতুন বাড়ি দেওয়া হচ্ছে। এসব বাড়ির আয়তন ২২০ বর্গমিটার।

কিন্তু পরিবারগুলো ক্ষতিপূরণের বিস্তারিত বিবরণ পড়ে দেখার পর বুঝতে পারে যে তারা যদি আদালতে গিয়ে সংসার ভেঙে দেয়, তাহলে ক্ষতিপূরণ হিসেবে তারা ৭০ বর্গমিটারের আরো একটি বাড়ি পেতে পারে। পাশাপাশি পেতে পারে নগদ কিছু অর্থও। এ কারণে তাদের বিচ্ছেদের সিদ্ধান্ত।

আর এই বিচ্ছেদের ক্ষেত্রে পরিবারগুলোকে সহায়তার জন্য স্থানীয় কিছু আইনি প্রতিষ্ঠানও এগিয়ে গেছে। বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন করার জন্য তারা একেক দম্পতির কাছ থেকে নিচ্ছে দুই হাজার ডলার।

অনেক দম্পতিই বলেছেন, আপাতত তাঁরা ডিভোর্স নিচ্ছেন। বাড়ি পেয়ে যাওয়ার পর তাঁরা পুনরায় বিয়ে করে ফেলবেন। নানজিং মর্নিং পোস্ট নামের একটি পত্রিকাকে এক গ্রামবাসী বলেছেন, ‘প্রত্যেকেই এটা করছে। অন্যান্য বিষয়ে আমরা পরে সিদ্ধান্ত নেব। ’ তবে কোনো দম্পতি ইতিমধ্যেই ক্ষতিপূরণ হিসেবে দুটি বাড়ি ও নগদ অর্থ পেয়েছে কি না সেটা এখনো পরিষ্কার নয়। কর্মকর্তারা বলছেন, অনেকেই যে এই সুযোগ নিচ্ছে সে বিষয়ে তাঁদের জানা আছে। সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য