kalerkantho


মেক্সিকোয় দেয়াল নির্মাণ নিয়ে অর্থ সংকটে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৭ ০০:০০



মেক্সিকোয় দেয়াল নির্মাণ নিয়ে অর্থ সংকটে যুক্তরাষ্ট্র

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী অভিবাসী ঠেকাতে বিদ্যমান তহবিল দিয়েই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কাজ দ্রুত শুরুর কথা বললেও এ কাজের জন্য অর্থ সংকটে আছে যুক্তরাষ্ট্র। দেয়াল তৈরিতে মোট দুই হাজার ১৬০ কোটি ডলার দরকার হলেও যুক্তরাষ্ট্রের কোষাগারে আছে মাত্র দুই কোটি ডলার। অভ্যন্তরীণ নিরাপত্তা দপ্তর এ তথ্য জানায়।

এর আগের এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স মেক্সিকো সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া এবং দেয়াল তুলতে মোট দুই হাজার ১৬০ কোটি ডলার প্রয়োজন হবে বলে আনুমানিক হিসাব দিয়েছিল।

ট্রাম্প বলেছেন, বিদ্যমান তহবিলে খরচ কুলাতে না পারলে তিনি কংগ্রেসের কাছে অর্থ চাইবেন। তা ছাড়া, পরে মেক্সিকোকেও এ খরচ জোগানোর জন্য চাপ দেওয়া হবে। ট্রাম্প এর আগেও বহুবার দেয়াল নির্মাণের অর্থ মেক্সিকোর কাছ থেকে আদায়ের কথা বলেছেন। তবে মেক্সিকো প্রতিবারই তা নাকচ করে দিয়েছে।

রিপাবলিকান হাউস স্পিকার পল রায়ান বলেছেন, তিনি আগামী অর্থবছরের বাজেটে সীমান্ত দেয়ালের জন্য তহবিল বরাদ্দ করবেন। তাঁর হিসাব মতে, এ দেয়াল তৈরিতে আনুমানিক খরচ পড়বে এক হাজার ২০০ কোটি থেকে এক হাজার ৫০০ কোটি ডলার। সূত্র : বিডিনিউজ।


মন্তব্য