kalerkantho


চীনে রক্তবন্যা বইয়ে দেওয়ার হুমকি আইএসের

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



চীনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায় থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া সদস্যরা চীনে ফিরে ‘রক্তের নদী বইয়ে দেওয়ার’ হুমকি দিয়েছে বলে জানিয়েছে সাইট ইনটেলিজেন্স। যুক্তরাজ্যভিত্তিক জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী গ্রুপ সাইট ইনটেলিজেন্সের পক্ষ থেকে বলা হয়, সোমবার অনলাইনে প্রকাশ করা আধাঘণ্টার একটি ভিডিওতে এ হুমকি দেওয়া হয়েছে।

এনডিটিভি জানায়, ভিডিওতে চীনের আদিবাসী মুসলিম উইঘুর সম্প্রদায় থেকে আইএসে যোগ দেওয়া জঙ্গিদের হুমকি দিতে দেখা গেছে। ভিডিওটি পশ্চিম ইরাকের কোনো একটি এলাকায় ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে সাইট ইনটেলিজেন্স।

চীনের পশ্চিমাঞ্চলের প্রদেশ সিনচিয়াংয়েই মূলত উইঘুর সম্প্রদায়ের লোকেরা বসবাস করে। ওই প্রদেশে সম্প্রতি বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা হয়েছে, যার পেছনে উইঘুর সম্প্রদায়ের ‘বিচ্ছিন্নতাবাদীরা’ দায়ী বলে মনে করে দেশটির সরকার। উইঘুর ভাষার ওই ভিডিও সাইট ইনটেলিজেন্সের অনুবাদ অনুযায়ী দাঁড়ায়, ‘ওহ, চীনা সরকার! লোকজন কী বলছে সেটা আপনারা বুঝতে পারছেন না। আমরা খেলাফতের সৈন্য; আমরা আপনাদের কাছে আসব, অস্ত্রের ভাষায় আপনাদের কাছ থেকে সব কিছুর হিসাব নিতে। আমরা রক্তের নদী বইয়ে দেব এবং নিপীড়িতদের হয়ে প্রতিশোধ নেব। ’ সূত্র : বিডিনিউজ।


মন্তব্য