kalerkantho


তিব্বতের নারী ফুটবল দলকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



তিব্বতের নারী ফুটবল দলকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র

তিব্বতের নারী ফুটবল দলের সদস্যরা। ছবি : এএফপি

তিব্বতের নারী ফুটবল দলের সদস্যদের যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হয়নি বলে তাঁরা অভিযোগ করেছেন। যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠেয় একটি ফুটবল টুর্নামেন্টে যোগ দিতে তাঁরা ওই ভিসার জন্য আবেদন করেছিলেন।

যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার মতো ‘গ্রহণযোগ্য কোনো কারণ নেই’ বলে মার্কিন দূতাবাস থেকে তাঁদের জানানো হয়েছে।

নারী ফুটবল দলটির  বেশির ভাগ খেলোয়াড় শরণার্থী হিসেবে ভারতে বাস করছেন। তাঁরা দিল্লির মার্কিন দূতাবাসে ভিসার জন্য আবেদন জানান। ট্রাম্প প্রশাসন সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর সাময়িকভাবে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে তিব্বত ও ভারতীয় নাগরিকরা এই তালিকার বাইরে।

তিব্বত নারী ফুটবল দলের নির্বাহী পরিচালক ও মার্কিন নাগরিক ক্যাসি চিল্ডার্স জানান, ২৪ ফেব্রুয়ারি দূতাবাসে ভিসার জন্য ১৬ জন খেলোয়াড় সাক্ষাৎকার দেন। তিনিও তাঁদের সঙ্গে ছিলেন। তাঁর দেশ এই নারী ফুটবলারদের ভিসার আবেদন প্রত্যাখ্যান করায় তিনি ‘লজ্জিত’ বলে জানান। তবে ভিসা না দেওয়ার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসন কোনোভাবেই দায়ী নয় বলে তিনি মনে করেন।

চিল্ডার্স বলেন, ‘তিব্বতের নাগরিকরা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করতে পারে—এই আশঙ্কায় মার্কিন কর্মকর্তারা সাধারণত তাদের ভিসা দেন না। তাই তারা ভিসা পাবে না বলে আমার আশঙ্কা ছিল। ’ সূত্র : এএফপি


মন্তব্য