kalerkantho


জং-নাম হত্যাকাণ্ড

দুই নারীর বিরুদ্ধে অভিযোগ গঠন হচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নাম হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজন দুই নারীর বিরুদ্ধে আজ বুধবার অভিযোগ গঠন করা হবে বলে জানিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ। এদিকে জং নামের মৃতদেহ ফিরিয়ে নিতে গতকাল মঙ্গলবার মালয়েশিয়ায় পৌঁছেছেন উত্তর কোরীয় কূটনীতিকরা।

সিসিটিভি ফুটেজ ও তদন্ত প্রতিবেদন অনুযায়ী, গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে দুই নারী জং নামের মুখে বিষাক্ত ভিএক্স নার্ভ এজেন্ট ছড়িয়ে দেওয়ার ১৫-২০ মিনিটের মাথায় তাঁর মৃত্যু হয়। সন্দেহভাজন ইন্দোনেশীয় নারী সিতি আইসিয়াহ ও ভিয়েতনামি দোয়ান থাই হুয়ংকে ঘটনার পরপরই গ্রেপ্তার করা হয়। আজ মালয়েশিয়ার আদালতে তাদের হাজির করা হচ্ছে।

মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল মোহামেদ আপান্দি আলী বলেন, ‘দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী আদালতে তাদের (সন্দেহভাজন দুই নারী) বিরুদ্ধে অভিযোগ আনা হবে। ’ দোষী সাব্যস্ত হলে তাদের মৃত্যুদণ্ড হতে পারে। তবে মালয়েশীয় পুলিশের হাতে গ্রেপ্তার উত্তর কোরীয় রি জং শোলের বিরুদ্ধে অভিযোগ গঠনের ব্যাপারে তিনি কিছু জানাননি।

এ ঘটনায় সন্দেহভাজন সাত উত্তর কোরীয়র মধ্যে চারজন গুপ্তচর বলে দাবি করেছেন দক্ষিণ কোরীয় গোয়েন্দারা। মালয়েশীয় পুলিশ যে সন্দেহভাজনদের নাম প্রকাশ করেছে, তাদের মধ্যে কোন চারজন গুপ্তচর, তা স্পষ্ট করেননি দক্ষিণ কোরীয় গোয়েন্দারা।

ময়নাতদন্ত ও ফরেনসিক পরীক্ষা শেষে কুয়ালালামপুরে এক মর্গে রক্ষিত জং নামের মৃতদেহ ফিরিয়ে নিতে গতকাল মালয়েশিয়া পৌঁছেছেন উত্তর কোরীয় কূটনীতিকরা।

তাঁরা জং শোলের মুক্তি চাইবেন বলেও জানিয়েছেন। এ ছাড়া মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক পুনর্গঠনও এ সফরের উদ্দেশ্য বলে জানান কূটনীতিক দলের নেতৃত্বে থাকা রি তং ইল। মালয়েশিয়া বরাবরই বলে আসছে, জং নামের কোনো নিকটাত্মীয় তাঁর মৃতদেহ শনাক্ত না করা পর্যন্ত এবং ডিএনএ নমুনা না দেওয়া পর্যন্ত তারা মৃহদেহ হস্তান্তর করবে না। উত্তর কোরিয়াও এখনো পর্যন্ত জং নামের নিহতের বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি।

এদিকে গতকাল মালয়েশিয়া সরকার জানিয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি কম্পানির মালয়েশিয়ার কার্যক্রম বন্ধ করে দেবে তারা। জাতিসংঘের তথ্যমতে, এসব কম্পানি সামরিক সরঞ্জাম বিক্রির সঙ্গে জড়িত। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য