kalerkantho


‘আইএসের ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ’ অস্ট্রেলিয়ায় গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



ইসলামিক স্টেটকে (আইএস) ক্ষেপণাস্ত্র তৈরিতে কারিগরি এবং উপদেশমূলক সহায়তা দেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে গতকাল মঙ্গলবার গ্রেপ্তার করেছে অস্ট্রেলীয় পুলিশ। হাশিম জাহাব নামের অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী এই ব্যক্তির বিরুদ্ধে গতকালই অভিযোগ গঠন করা হয়।

নিউ সাউথ ওয়েলসের গ্রাম ইয়োংয়ে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

পুলিশের উদ্ধৃতি দিয়ে টার্নবুল জানান, ৪২ বছর বয়সী হাশিম পেশায় একজন ইলেকট্রিশিয়ান। তিনি আইএস জঙ্গিদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে সাহায্য করছিলেন। এ ছাড়া ইরাক ও সিরীয় সেনাবাহিনীর চালানো ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে প্রযুক্তির ব্যবহারেও দিকনির্দেশনা দিচ্ছিলেন এই সন্ত্রাসী। তবে বর্তমান সময়ে অস্ট্রেলিয়ায় সন্ত্রাসীদের হামলার কোনো পরিকল্পনা ছিল না বলেও জানান প্রধানমন্ত্রী।

অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ কমিশনার এন্ডু কলভিন বলেন, ‘হাশিম মিসাইল তৈরির উপকরণের গবেষণা, নকশা তৈরি করেছিল। ’ তিনি বলেন, ‘আমরা মনে করি হাশিমের সঙ্গে আইএসের লোকের সরাসরি যোগাযোগ ছিল। তার যোগাযোগ শুধু সংঘর্ষপূর্ণ এলাকাগুলোতে নয়, পৃথিবীর অন্যত্র আইএসের ছড়িয়ে-ছিটিয়ে থাকা সদস্যদের সঙ্গেও ছিল। ’ পুলিশ কমিশনার বলেন, ‘হাশিমের গবেষণা আইএসকে ক্ষেপণাস্ত্র তৈরিতে অনেকটাই বাস্তবসম্মত উপায়ে এগিয়ে যেতে সাহায্য করত।

সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য