kalerkantho


অস্কারে ভুল নিয়ে ট্রাম্প

রাজনীতি করতে গিয়েই তালগোল লেগে যায়

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



সব ব্যাপারে যার কথা বলা চাই-ই চাই, সেই ডোনাল্ড ট্রাম্প এবারের অস্কার আসরে গুরুতর ভুল নিয়ে মন্তব্য করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন, অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার চেয়ে রাজনীতির দিকে বেশি মনোযোগ দেওয়াতেই সেরা চলচ্চিত্রের নাম ঘোষণা করতে গিয়ে এত বড় একটা ভুল হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্থানীয় সময় গত রবিবার রাতে অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানের একেবারে শেষ পর্যায়ে ঘোষণা করা হয় সেরা চলচ্চিত্রের নাম। কিন্তু অনাকাঙ্ক্ষিত ভুলের দরুন সেরা চলচ্চিত্র হিসেবে ‘মুনলাইট’ নামটির পরিবর্তে ‘লা লা ল্যান্ড’ নামটি ঘোষণা করা হয়। মিনিট দুয়েকের মধ্যে আয়োজকরা ভুল শুধরে নিলেও ততক্ষণে সমালোচনা শুরু হয়ে যায়। পরদিন সোমবার সমালোচকদের কাতারে যোগ দেন স্বয়ং প্রেসিডেন্ট ট্রাম্প।

রক্ষণশীল ঘরানার সংবাদমাধ্যম ব্রেইটবার্ট নিউজকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে আরো নানা বিষয়ের পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্প অস্কার অনুষ্ঠানের নজিরবিহীন ভুল নিয়ে কথা বলেন। তাঁর মতে, এ ভুলের কারণ হলো ‘রাজনীতির দিকেই মনোযোগ দিয়েছিল’ আয়োজক কর্তৃপক্ষ। তিনি বলেন, ‘এটা খানিকটা দুঃখজনক। এটা অস্কারের আকর্ষণ নষ্ট করেছে। এই সন্ধ্যাটাকে খুব একটা জাঁকজমকপূর্ণ মনে হয়নি।

আমি তো (আগের) অস্কার অনুষ্ঠানগুলোতে ছিলাম। খুব বড় রকমের একটা ভুল হয়ে গেছে এবং দুঃখজনকভাবে এটা শেষ হয়েছে। ’ কিন্তু অস্কার আয়োজকদের রাজনৈতিক মনোভাবটা ঠিক কেমন ছিল আর সেটা কিভাবে অনুষ্ঠানের ভুলের জন্য দায়ী, সেটা ট্রাম্প স্পষ্ট করেননি।

প্রসঙ্গত, অস্কার অনুষ্ঠানের উপস্থাপক রসিকতার ছলে ট্রাম্পের অভিবাসন নীতিকে ব্যঙ্গ করেন সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রতিবাদে। যুক্তরাষ্ট্র ভ্রমণে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছেন—ইরান তার মধ্যে একটি। এর প্রতিবাদে ইরানের চলচ্চিত্র পরিচালক আসগর ফরহাদি অস্কার অনুষ্ঠান বর্জন করেন, যদিও তাঁর নির্মিত চলচ্চিত্র ‘দ্য সেলসম্যান’ বিদেশি চলচ্চিত্র বিভাগে সেরা হয়েছে।

অস্কার অনুষ্ঠানে পুরস্কারজয়ীর নাম ঘোষণায় ভুল আগে কখনো ঘটেনি। তাই এটা ইতিহাসের অংশ হয়ে গেছে বলে সমালোচকরা মন্তব্য করছেন। এবারের আয়োজনে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেওয়া এমা স্টোনও বলেছেন, অস্কারের ইতিহাসে এমনটা ঘটেনি। আয়োজক কর্তৃপক্ষ নিজেদের ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেছে। সূত্র : এএফপি।


মন্তব্য