kalerkantho


জার্মানিতে ভিড়ের মধ্যে উঠে গেল গাড়ি নিহত ১, আহত ২

যুক্তরাষ্ট্রে একই ধরনের ঘটনায় আহত ২৮

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জার্মানির হাইডেলবার্গের রাস্তায় লোকজনের ওপর শনিবার এক ব্যক্তি চলন্ত গাড়ি উঠিয়ে দিয়েছে। এতে একজন নিহত ও দুজন আহত হয়েছে। ওই গাড়ির চালক মানসিক ভারসাম্যহীন ছিল কি না, পুলিশ তা নিশ্চিতভাবে জানাতে পারেনি। তবে সে একাই এই অপরাধ করেছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে একই দিন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে একটি কুচকাওয়াজের অনুষ্ঠানের দর্শকদের ওপর একটি চলন্ত গাড়ি উঠিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৮ জন আহত হয়েছে। তবে পুলিশ বলেছে, ওই গাড়ির চালক মাতাল ছিল। ঘটনার সঙ্গে তারা কোনো সন্ত্রাসী যোগ থাকার সম্ভাবনা নাকচ করেছে।

পুলিশ জানায়, ওই ঘটনায় প্রথমে তিনজন আহত হয়। তাদের হাসপাতালে পাঠানো হলে সেখানে ৭৩ বছর বয়সী এক জার্মান নাগরিক মারা যান। আহতদের একজন ৩২ বছর বয়সী অস্ট্রিয়ার নাগরিক, আরেকজন ২৯ বছর বয়সী বসনিয়ান নারী।

তাঁরা সামান্য আহত হয়েছেন। হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

হামলার পর হামলাকারী গাড়ি থেকে নেমে দৌড়ে পালাতে চেষ্টা করে। এ সময় পুলিশ তাকে গুলি করে আহত অবস্থায় গ্রেপ্তার করে। হামলাকারীর সঙ্গে ছুরি ছিল। পুলিশ জানায়, হামলাকারীর বয়স ৩৫ বছর। সে জার্মান নাগরিক। হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে পুলিশ একে সন্ত্রাসী হামলা হিসেবেও দেখছে না। পুলিশের মুখপাত্র হেইকো ক্র্যাঞ্জ বলেন, বিশেষজ্ঞরা গাড়িতে থাকা জিনিসপত্র, ডিএনএ ও হাতের আঙুলের ছাপ খতিয়ে দেখছেন। সুস্থ হলে ওই গাড়িচালককে জিজ্ঞাসাবাদ করা হবে।

ডিসেম্বর মাসে বার্লিনে ক্রিস্টমাস মার্কেটে এক ইসলামপন্থী একটি লরির চাকায় পিষ্ট করে ১২ জনকে হত্যা ও ৪৯ জনকে আহত করে। ওই ঘটনার পর থেকেই সতর্ক অবস্থানে রয়েছে জার্মান কর্তৃপক্ষ।  

শনিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স শহরে ক্রিউ অব এনডিমিয়ন প্যারেড দেখতে জড়ো হওয়া দর্শকদের ওপর একটি চলন্ত গাড়ি উঠে যাওয়ার ঘটনা ঘটে। এতে ২৮ জন আহত হয়। পুলিশ জানায়, ঘটনার সঙ্গে কোনো সন্ত্রাসী যোগ নেই। ওই গাড়ির চালক মাতাল ছিলেন। তারা গাড়ির চালককে আটক করেছে। সূত্র : বিবিসি।


মন্তব্য