kalerkantho


রাশিয়ায় খুন হওয়া বিরোধীদলীয় নেতা নেমৎসভকে স্মরণ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রাশিয়ায় খুন হওয়া বিরোধীদলীয় নেতা নেমৎসভকে স্মরণ

রাশিয়ার খুন হওয়া বিরোধীদলীয় নেতা বরিস নেমৎসভের স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে হাজার হাজার লোক রাজধানী মস্কোয় সমবেত হয়েছে। রবিবারের এই স্মরণসভার আগে অনেককেই ক্রেমলিনের পাশে নেমৎসভের হত্যার স্থানটিতে ফুল দিতে দেখা যায়। ২০১৫ সালে বান্ধবীসহ ক্রেমলিনের একটি ব্রিজ পার হওয়ার পর আততায়ীর গুলিতে প্রাণ হারান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক এই নেতা।

ওই ঘটনায় পাঁচ চেচনীয়কে আটক করে বিচারের সম্মুখীন করা হলেও আদালতে তাঁরা হত্যাকাণ্ডের সঙ্গে নিজেদের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করেন। প্রকৃত হত্যাকারীদের পরিচয় ভবিষ্যতে নাও জানা যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে নেমৎসভের পরিবারের সদস্যরা। তাঁর রাজনৈতিক সহযোগীরা জানিয়েছেন, তাঁদের মধ্যে ভীতির সঞ্চার করতেই এ হত্যাকাণ্ড ঘটানো হয়। এর আগেও রাশিয়ায় বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজনীতিবিদ ও সাংবাদিক হত্যার শিকার হয়েছিলেন।

২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি একটি রেডিও অনুষ্ঠানে অংশ নেন নেমৎসভ। সেখানে তিনি পুতিনের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, প্রেসিডেন্ট অনৈতিকভাবে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু করেছেন। নেমৎসভ রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের জারি করা অর্থনৈতিক নিষেধাজ্ঞারও সমর্থন করেন। এ ছাড়া পূর্ব ইউক্রেনে রাশিয়ার কর্মপন্থা একটি ফাইলে লিপিবদ্ধ করে প্রকাশেরও হুমকি দেন তিনি।

অনুষ্ঠান থেকে বের হয়ে বান্ধবীকে নিয়ে ফেরার সময় ক্রেমলিনের সামনেই খুন হন তিনি।

নেমৎসভ হত্যার দুই দিন পর মস্কোয় অনুষ্ঠিত প্রতিবাদ মিছিলে প্রায় ১০ হাজার মানুষের সমাগম ঘটে। তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেয় আরো কয়েক হাজার মানুষ। সূত্র : বিবিসি।


মন্তব্য