kalerkantho


অস্কার অনুষ্ঠানে যেতে পারছে না ‘হোয়াইট হেলমেটস’

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অস্কার অনুষ্ঠানে যেতে পারছে না ‘হোয়াইট হেলমেটস’

যুক্তরাষ্ট্রে একাডেমিক অ্যাওয়ার্ড (অস্কার) অনুষ্ঠানে অংশগ্রহণ করছে না সিরিয়ার সংগঠন হোয়াইট হেলমেটস। যুদ্ধকবলিত এলাকা থেকে হাজার হাজার মানুষকে তাদের উদ্ধারের কাহিনি ‘দ্য হোয়াইট হেলমেটস’ এ বছর অস্কারের প্রামাণ্যচিত্র (ডকুমেন্টারি) বিভাগে মনোনয়ন পেয়েছে।

দাপ্তরিকভাবে সিরিয়া সিভিল ডিফেন্স (এসসিডি) বা বেসামরিক প্রতিরক্ষা বাহিনী নামে পরিচিত সংগঠনটি জানিয়েছে, পাসপোর্ট প্রত্যাখ্যাত হওয়ায় তাদের যাওয়া হচ্ছে না। এ ছাড়া ‘অনেক কাজের চাপকেও’ একটি কারণ হিসেবে উল্লেখ করেছে এসসিডি।

এসসিডির পক্ষ থেকে হলিউডে গতকাল রবিবারের ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল রায়েদ সালেহ ও খালেদ খতিবের। এ অবস্থায় গত শনিবার ইস্তাম্বুলে অবস্থান করা খালেদ খতিব এক টুইটার বার্তায় লেখেন, “ভিসা থাকার পরও বিমানবন্দরে তিন দিন ঘুরেও তাদের পাসপোর্ট ‘গ্রহণযোগ্য’ করা যায়নি। এ কারণে অস্কার অনুষ্ঠানে যাওয়া হচ্ছে না। যদিও দেশে অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। ”

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের শুল্ক ও সীমান্ত নিরাপত্তা বিভাগের মুখপাত্র মাইকেল ফ্রিয়েল বলেন, ‘যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রত্যেকের বৈধ নথিপত্র থাকতে হবে। ’ ফ্রিয়েল এর চেয়ে বেশি কিছু বলতে অস্বীকৃতি জানান।

এর আগে রায়েদ সালেহ গণমাধ্যমকর্মীদের বলেন, ‘দামেস্ক, দারা ও হোমস প্রদেশে সরকারি বাহিনীর হামলার তীব্রতা সম্প্রতি অনেক বেড়ে গেছে।

এ কারণে আমি অস্কার অনুষ্ঠানে যেতে পারব না। কারণ বেসামরিক লোকজনকে সহায়তা করাই আমাদের প্রধান কাজ। ’

অবশ্য সালেহ ও খতিব কয়েক দিন আগে আশঙ্কা প্রকাশ করেছিলেন, সাত মুসলিম দেশের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে তাঁদের হয়তো অস্কারে যাওয়া হবে না। এরপর ফেডারেল আদালত ট্রাম্পের ওই নির্বাহী আদেশে স্থগিতাদেশ দিলে ভিসা পান সালেহ ও খতিব।

উল্লেখ্য, হোয়াইট হেলমেটসের সদস্যদের মধ্যে দিনমজুর থেকে শুরু করে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রয়েছেন। এঁরা মূলত সিরিয়ার বিদ্রোহীদের দখলকৃত এলাকায় কাজ করেন। সংগঠনটির দাবি, তারা এ পর্যন্ত অন্তত ৭৮ হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য