kalerkantho


যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের প্রধান হলেন পেরেজ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের প্রধান হলেন পেরেজ

যুক্তরাষ্ট্রের বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী টম পেরেজ (৫৫)। প্রেসিডেন্ট ও কংগ্রেস নির্বাচিত পরাজিত দলকে পুনরায় চাঙা করার দায়িত্বটা এখন তাঁর কাঁধেই বর্তালো।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মুকাবিলা করে তিনি দলকে সামনে এগিয়ে নেবেন এ প্রত্যাশা করছে দলটির নেতাকর্মীরা।

জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা নগরে শনিবার দ্বিতীয় পর্বের ভোটে তিনি হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে মার্কিন কংগ্রেসে স্থান করে নেওয়া প্রথম মুসলিম কিথ এলিসনকে পরাজিত করে চেয়ারম্যানের পদটি আয়ত্তে নিলেন। পেরেজ পেয়েছেন দলের জাতীয় কমিটির সদস্যদের ২৩৫ ভোট আর এলিসন পেয়েছেন ২০০ ভোট। বামপন্থী এলিসনকে দলের কো-চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো একজন মুসলমান ডেমোক্রেটিক দলের দ্বিতীয় প্রধানের দায়িত্ব পেলেন। দলের গঠনতন্ত্র অনুযায়ী তাঁরা আগামী চার বছরের জন্য দায়িত্ব পালন করবেন। অন্যদিকে পেরেজ প্রথমবারের মতো একজন হিস্পানিক হিসেবে দলটির প্রধান পদে আসীন হলেন।   হার্ভার্ড ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট টম পেরেজ যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে দীর্ঘদিন সুনামের সঙ্গে কাজ করেছেন।

পেরেজ-এলিসন জুটি বর্তমান সংকট কাটিয়ে দলের ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ঘোষণা করেছেন।

ভোটাভুটিতে জয়ের পর জাতীয় কমিটির সদস্যের উদ্দেশে পেরেজ বলেন, ‘আমরা বেশ সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। এ সময়ে দলের তৃণমূলকে শক্তিশালী করার মাধ্যমে ট্রাম্পের চ্যালেঞ্জ মুকাবিলা করব আমরা। ’

প্রসঙ্গত, চেয়ারম্যান নির্বাচনে দলের উদার অংশের জোরালো সমর্থন ছিল কিথ এলিসনের প্রতি। অন্যদিকে প্রথার প্রতি আস্থাবাদীরা সমর্থন দিয়েছেন পেরেজকে। তবে দুজনই মনের দিক থেকে প্রগতিশীল হিসেবে পরিচিত। বামপন্থী হিসেবে পরিচিত হলেও কিথ এলিসন ২০০৬ সালে কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর কোরআন হাতে শপথ নিয়েছিলেন। আফ্রিকান-আমেরিকান এ নেতা গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্প জয়ী হবেন বলে পূর্বাভাসও দিয়েছিলেন।

সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য