kalerkantho


ইউক্রেনে বিদ্রোহীদের হয়ে যুদ্ধে রুশ লেখক!

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রাশিয়ার বিখ্যাত ঔপন্যাসিক জাখার প্রিলেপিন ইউক্রেনে রুশ বিচ্ছিন্নতাবাদীদের হয়ে যুদ্ধে লিপ্ত রয়েছেন। তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন। তাঁর এই কর্মকাণ্ডে অনেক রুশ লেখক তীব্র ক্ষোভ ও ঘৃণা জানিয়েছেন।

চেচনিয়ায় রুশ বাহিনী ও একটি নিষিদ্ধ উগ্র জাতীয়তাবাদী সংগঠনের হয়ে কাজ করার অভিজ্ঞতা নিয়ে লেখা কয়েকটি উপন্যাসের জন্য প্রিলেপিন ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন এবং রাশিয়ার বেশ কয়েকটি শীর্ষ সাহিত্য পুরস্কারও পেয়েছেন। তিনি ২০১৪ সালের এপ্রিলে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলে অনেকবার গেছেন। সেখানে তিনি বিদ্রোহী নেতা আলেকজান্ডার জাখারচেনকোর ‘পরামর্শক’ হিসেবে কাজ করছেন।

গত সপ্তাহে জনপ্রিয় ট্যাবলয়েড খমসোমোলসকায়া প্রাভদাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রিলেপিন বলেন, তিনি তাঁর নিজস্ব ব্যাটালিয়নের  ডেপুটি কমান্ডার। প্রিলেপিন বলেন, ‘আমি মনে করি, একজন লেখকের যে কারো পক্ষাবলম্বনের অধিকার আছে। তিনি বিশ্বশান্তির পতাকাতলে দাঁড়াতে পারেন কিংবা অস্ত্র হাতে তুলে নিতে পারেন। ’

প্রিলেপিন একসময় ক্রেমলিনের কড়া বিরোধিতাকারী নিষিদ্ধ সংগঠন ন্যাশনাল বলশেভিক পার্টির সদস্য ছিলেন। এ পার্টির নেতৃত্বে ছিলেন আরেক লেখক এদুয়ার্দ লিমোনভ।

তবে ২০১৪ সালে মস্কো ক্রিমিয়া নিজেদের অন্তর্ভুক্ত করে নেওয়ার পর প্রিলেপিন রাশিয়ার সমর্থক বনে যান।

সোভিয়েত পরবর্তী জনপ্রিয় লেখক ভিক্তর পেলেভিন তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘যখন আপনার বই বর্জ্য হয়ে যায়, তখন আপনি সন্ত্রাসবাদ থেকে অর্থ উপার্জন করবেন, এটাই তো স্বাভাবিক। ’ কবি ও লেখক দিমিত্রি বাইকভ বলেছেন, ‘প্রিলেপিনের জন্য ঘৃণাই প্রাপ্য। ’

রাশিয়ায় তরুণ লেখক হিসেবে সুপরিচিত ভেরা পেলোজকোভা তাঁর ফেসবুক পেজে ঘৃণাভরে লিখেছেন, ‘যখন চূড়ান্তভাবে তাঁর (প্রিলেপিনের) মাথার খুলি উড়ে যাবে, তখন আমি একটি শ্যাম্পেনের বোতল খুলব। ’ সূত্র : এএফপি।


মন্তব্য