kalerkantho


মানবাধিকারকর্মীদের ঢুকতে দেবে না ইসরায়েল

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডাব্লিউ) কর্মীদের ভিসা দেবে না ইসরায়েল। তাদের অভিযোগ, সংস্থাটি ফিলিস্তিনের প্রতি পক্ষপাতিত্ব করে।

গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে এইচআরডাব্লিউ। ইসরায়েল নিউ ইয়র্কভিত্তিক সংস্থাটির ইসরায়েল ও ফিলিস্তিন অঞ্চলের পরিচালক মার্কিন নাগরিক ওমর শাকিরের ভিসা আবেদন বাতিল করেছে। ইসরায়েল জানিয়েছে, সংস্থাটির সব বিদেশি কর্মীর জন্যই এই নিয়ম বলবৎ করা হবে।

ওমর শাকিরের ভিসা নাকচ করার কারণ হিসেবে বলা হয়েছে, এইচআরডাব্লিউর কার্যক্রম ঠিক মানবাধিকার গ্রুপের মতো নয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশন বলেন, ‘মৌলিকভাবে সংস্থাটির কার্যক্রমে পক্ষপাতিত্ব রয়েছে। এটি একটি ইসরায়েলবিরোধী সংস্থা। তবে ইসরায়েলে এটিকে নিষিদ্ধ করা হয়নি এবং ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মীরা তাদের কাজ করতে পারবে এবং রিপোর্ট তৈরি করতে পারবে। ’

ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলি দখলদারত্ব নিয়ে এইচআরডাব্লিউ গত বছর ‘অকুপেশন ইনকরপোরেশ’ শিরোনামের একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি ও আন্তর্জাতিক কম্পানিগুলোর দখল বাণিজ্য ও মানবাধিকার লঙ্ঘনের বিস্তারিত চিত্র তুলে ধরা হয়।

সূত্র : এএফপি।


মন্তব্য