kalerkantho


জার্মানির বাভারিয়ায় নিষিদ্ধ হচ্ছে বোরকা-নিকাব

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জার্মানির বাভারিয়া রাজ্যে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, সরকারি অফিসের মতো জায়গায় নিষিদ্ধ হতে চলেছে নিকাব (মুখমণ্ডল ঢেকে রাখার পোশাক) ও বোরকা (মুখমণ্ডলসহ পুরো শরীর ঢেকে রাখা পোশাক)। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম হারম্যান গতকাল এ কথা জানিয়েছেন।

হারম্যান জানান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি কর্মস্থল এবং গাড়ি চালানোর সময় কোনো নারী মুখমণ্ডল ঢেকে রাখতে পারবে না। বলেন, ‘যোগাযোগের বিষয়টা শুধু ভাষার ওপরই নির্ভর করে না; এ ক্ষেত্রে ব্যক্তির চাহনি, অভিব্যক্তির প্রকাশ ও ভঙ্গির ওপর তা নির্ভর করে। ’

নিকাব ও বোরকা নিষিদ্ধসংক্রান্ত খসড়া আইনের বিভিন্ন দিক তুলে ধরে হারম্যান বলেন, জনসমক্ষে এবং কর্মস্থলে বোরকা নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া পুলিশের কাছে, নির্বাচনে ভোট দেওয়ার সময় বা যেসব ক্ষেত্রে কারো পরিচয় স্পষ্ট করা জরুরি সেসব ক্ষেত্রে মুখ ঢেকে রাখা যাবে না।

হেরম্যান বলেন, ‘আমাদের একের অন্যের সঙ্গে যোগাযোগ স্থাপন একটি সামাজিক ব্যবস্থা, যা আমাদের মুক্তচেতা এবং স্বাধীন হিসেবে চিহ্নিত করে। মুখমণ্ডল ঢেকে রাখা অস্বাভাবিকতা এবং যোগাযোগ স্থাপনের সংস্কৃতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা ছাড়া অন্য কিছুই না। ’ সূত্র : বিবিসি।


মন্তব্য