kalerkantho


হংকংয়ের সাবেক প্রধান নির্বাহীর ২০ মাস জেল

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সরকারি অফিসে অসদাচরণের দায়ে হংকংয়ের সাবেক প্রধান নির্বাহী ডোনাল্ড সাংকে গতকাল বুধবার ২০ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। সাং হংকংয়ের ইতিহাসে এ ধরনের অভিযোগে শাস্তি পাওয়া সর্বোচ্চ পদাধিকারী সাবেক কর্মকর্তা।

সাং ২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত হংকংয়ের প্রধান নির্বাহী ছিলেন। দুর্নীতির মামলায় গত সপ্তাহেই তিনি দোষী সাব্যস্ত হন। ৯ জন বিচারকের সমন্ব্বয়ে গঠিত জুরি বোর্ড সরকারি অফিসে অসদাচরণের দায়ে তাঁকে দোষী সাব্যস্ত করেন।

অভিযোগ রয়েছে, সাংয়ের মন্ত্রিসভায় ওয়েভ মিডিয়া রেডিও কম্পানিকে ডিজিটাল ব্রডকাস্টিং লাইসেন্স দেওয়ার বিষয় নিয়ে আলোচনা ও তা অনুমোদন করার সময় সাং সচেতনভাবে ধনকুবের ব্যবসায়ী বিল ওংয়ের সঙ্গে তাঁর ব্যক্তিগত লেনদেনের বিষয়টি গোপন করেছিলেন। ওয়েভ মিডিয়া কম্পানির  বেশির ভাগ শেয়ারের মালিক ছিলেন ওং। তবে অন্য একটি অসদাচরণের অভিযোগ থেকে খালাস পান সাং।

বুকে ব্যথা ও শ্বাসকষ্টজনিত কারণে সোমবার রাত থেকে হাসপাতালে ছিলেন সাং। গতকাল তাঁকে পুলিশি প্রহরায় হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা হয়।

রায় হওয়ার আগে ভালো চরিত্র হিসেবে এবং চার দশকেরও বেশি সময় ধরে সরকারি দায়িত্ব পালনের বিষয়টি উল্লেখ করে হংকংয়ের সাবেক শীর্ষ কর্মকর্তারাসহ গণ্যমান্য অনেকেই সাংয়ের দণ্ড হ্রাস করার আবেদন জানিয়ে চিঠি লিখেছিলেন।

বিশ্লেষকদের মতে, হংকংয়ের শক্তিশালী আইনের শাসন থেকে ক্ষমতাবানরাও যে রেহাই পান না, বুধবারের এই রায়ে তা আবারও প্রমাণিত হলো। সূত্র : বিবিসি।


মন্তব্য