kalerkantho


পাকিস্তানে আদালত প্রাঙ্গণে আত্মঘাতী হামলা

হামলাকারীসহ নিহত ৭

কালের কণ্ঠ ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পাকিস্তানে আদালত প্রাঙ্গণে আত্মঘাতী হামলা

পাকিস্তানের চারসাদ্দার আদালত প্রাঙ্গণে গতকাল আত্মঘাতী হামলার পর এলাকা ঘিরে রাখে নিরাপত্তা বাহিনী। ছবি : এএফপি

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের চারসাদ্দা জেলা আদালত প্রাঙ্গণে গতকাল মঙ্গলবার তালেবান জঙ্গিরা আত্মঘাতী হামলা চালিয়েছে। এতে অন্তত চারজন নিহত ও ১০ জন আহত হয়েছে।

এ সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন আত্মঘাতী হামলাকারী নিহত হয়। তাদের মধ্যে একজন আইনজীবী রয়েছেন বলে প্রাদেশিক সরকারের সূত্রগুলো জানিয়েছে। তালেবানের একটি উপদল জামাত-উল আহরার হামলার দায় স্বীকার করেছে। চলতি মাসের শুরুতে এই গোষ্ঠীটি বিচার বিভাগসহ বিভিন্ন জায়গায় হামলা চালানোর হুমকি দিয়েছিল। গত ১০ দিনে পাকিস্তানজুড়ে চালানো সন্ত্রাসী হামলায় ১০০ জনেরও বেশি নিহত হয়েছে। এসব হামলার পরিপ্রেক্ষিতে খাইবার পাখতুনখোয়াসহ পাকিস্তানজুড়ে উচ্চ সতর্কতা জারি আছে। উচ্চ নিরাপত্তা সতর্কতার মধ্যেই এ হামলার ঘটনা ঘটল। কর্মকর্তারা জানান, গতকাল অন্তত তিন হামলাকারী চারসাদ্দার তাঙ্গি এলাকার আদালত প্রাঙ্গণের প্রধান প্রবেশপথ দিয়ে ভেতরে ঢোকে। ভেতরে গিয়েই তারা তিনটি হাতবোমা নিক্ষেপ করে গুলি চালাতে শুরু করে। এ সময় আদালত প্রাঙ্গণে মোতায়েন পুলিশ ও নিরাপত্তা বাহিনী পাল্টা গুলি চালাতে করে। আদালত প্রাঙ্গণের প্রবেশপথেই এক বোমাবাজ নিহত হয়। দ্বিতীয়জন গুলিবিদ্ধ হয়ে আদালত প্রাঙ্গণেই ঢলে পড়ে এবং তৃতীয়জন নিজের কাছে থাকা বিস্ফোরকের বিস্ফোরণে মারা যায়। জেলা পুলিশের প্রধান সুহাইল খান বলেন, এ ঘটনায় সাতজন নিহত ও ১৫ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে একজন আইনজীবী রয়েছেন। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এ হামলার নিন্দা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, গোলাগুলির সময় অন্য হামলাকারীরা তাদের বিস্ফোরক এবং অস্ত্রশস্ত্রসহ আদালত প্রাঙ্গণের বাইরে রাস্তার পাশে শুয়ে ছিল।

খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ার থেকে চারসাদ্দা প্রায় ৩০ কিলোমিটার দূরে। প্রায় এক দশক ধরে এলাকাটি সন্ত্রাসী হামলার লক্ষ্যস্থল হয়ে আছে। ঘটনার পরপরই পেশোয়ার থেকে চারসাদ্দার উদ্দেশে ১০টি অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে। পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালে উচ্চ সতর্কতা জারি করা হয়।

গত বৃহস্পতিবার সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকায় প্রখ্যাত সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় ৯০ জন নিহত হয়।

সূত্র : এএফপি।


মন্তব্য