kalerkantho


একি বললেন ট্রাম্প! সুইডেনের বিস্ময়

কালের কণ্ঠ ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



একি বললেন ট্রাম্প! সুইডেনের বিস্ময়

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর গত এক মাসে বহু ঘটনার জন্ম দিয়েছেন। দায়িত্ব নিয়ে জাতীয় নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে সীমান্তে কড়াকড়ি আরোপসহ চার মাসের জন্য দেশে সব ধরনের শরণার্থী প্রবেশ নিষিদ্ধ করেন তিনি। নিষেধাজ্ঞা দেন সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে। গত শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক সমাবেশে দেওয়া বক্তব্যে অভিবাসীদের নৈরাজ্য তুলে ধরতে গিয়ে হতভম্ব করে দিয়েছেন সুইডেনকে। তিনি সুইডেনে অভিবাসীদের এমন এক সংঘর্ষের ঘটনার উল্লেখ করেন, যা আদৌ ঘটেনি।

ট্রাম্পের ওই মন্তব্যের ব্যাখ্যা দাবি করে সুইডেন কর্তৃপক্ষ। পরে ট্রাম্প জানান, তিনি মার্কিন টেলিভিশনের একটি প্রতিবেদনের ভিত্তিতে ওই মন্তব্য করেছেন।

শনিবারের সমাবেশে অভিবাসী ও নিরাপত্তার বিষয়গুলো নিয়ে বলতে গিয়ে তিনি জানান, অভিবাসীদের নিয়ে খুবই সমস্যায় আছে জার্মানি ও সুইডেন। বলেন, ‘দেখুন, জার্মানিতে কী ঘটছে, গত রাতে সুইডেনে কী ঘটে গেল। সুইডেন, কে এটি বিশ্বাস করবে? সুইডেনে। তারা বিপুলসংখ্যককে (অভিবাসী) গ্রহণ করেছে, যা কখনো সম্ভব বলে চিন্তাও করেনি, তেমন সমস্যায়ই এখন তাদের পড়তে হচ্ছে।

কিন্তু আদতে ট্রাম্পের উল্লিখিত ওই ‘রাতে’ সুইডেনে অভিবাসীদের দ্বারা সংঘটিত কোনো অপ্রীতিকর ঘটনাই ঘটেনি। বিষয়টিতে বিস্ময়াভূত সুইডেনের সরকার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ট্রাম্পের মন্তব্যের ব্যাখ্যা দাবি করেছে। সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ক্যাটারিনা অ্যাক্সেলসন বলেন, ‘আমরা বিষয়টি পরিষ্কার ধারণা পাওয়ার চেষ্টায় আছি। ’

পরে এ বিষয়ে টুইটারে দেওয়া এক বক্তব্যে ট্রাম্প বলেছেন, ‘সুইডেনে কী হচ্ছে, এ বিষয়ে আমার বিবৃতি অভিবাসী ও সুইডেন নিয়ে ফক্সনিউজের সম্প্রচার করা একটি প্রতিবেদনের সূত্রে করা হয়েছে। ’ ট্রাম্প প্রায়ই ফক্সনিউজের প্রশংসা করে থাকেন। মার্কিন এই নিউজ চ্যানেলটিতে শুক্রবার সুইডেনের অভিবাসীদের কথিত অপরাধ সমস্যা নিয়ে একটি প্রতিবেদন প্রচার করে।

গত রবিবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, ট্রাম্প দেশটির কোনো নির্দিষ্ট ঘটনা নিয়ে নয়, অপরাধ বৃদ্ধি পাওয়া নিয়ে কথা বলছিলেন।

সূত্র : এএফপি।


মন্তব্য