kalerkantho


পশ্চিম মসুলে অভিযান শুরু ইরাকি বাহিনীর

কালের কণ্ঠ ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর দখলে থাকা ইরাকের মসুল শহরের পশ্চিমাঞ্চল পুনরুদ্ধারের জন্য ইরাকি সরকারি বাহিনী বড় ধরনের অভিযান শুরু করেছে। রবিবার সকালের দিকে কয়েক শ সামরিক যান এবং হাজার হাজার ইরাকি সেনা, পুলিশ, স্বেচ্ছাসেবী এবং শিয়া ও কুর্দি সশস্ত্র যোদ্ধারা এই অভিযান শুরু করেছে।

গতকাল বিমান হামলা ও কামানের গোলার ছত্রচ্ছায়ায় ইরাকি সামরিক যানগুলোকে মরুভূমির মধ্য দিয়ে পশ্চিম মসুলের দিকে এগোতে দেখা যায়। পাশাপাশি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট বাহিনীর বিমানগুলো আইএসের লক্ষ্যস্থলগুলোতে হামলা শুরু করেছে।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি আনুষ্ঠানিকভাবে এই অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন। এএফপি জানায়, মসুলবাসীর উদ্দেশে টেলিভিশন বার্তায় অভিযানের ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বলেছেন, ‘আমরা অভিযানের নতুন ধাপ শুরু করতে যাচ্ছি। আমরা মসুল স্বাধীন করতে আসছি। আপনারা আতঙ্কিত হবেন না। আইএসের সন্ত্রাসের হাত থেকে আমাদের নাগরিকদের মুক্ত করতে আমাদের বাহিনী অভিযান চালাচ্ছে। ’

অভিযান শুরুর আগে পশ্চিম মসুলের বাসিন্দাদের সতর্ক করতে বিমান থেকে লিফলেট ছাড়া হয়। শহরটির এই অংশে ছয় লাখ ৫০ হাজার বাসিন্দা রয়েছে বলে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন সূত্রে জানা গেছে।

দুপক্ষের লড়াইয়ের মাঝে শহরে আটকা পড়তে যাওয়া বেসামরিক লোকদের পরিণতির কথা ভেবে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

দুই বছরেরও বেশি সময় আগে মসুলসহ ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নেয় আইএস। এই শহর থেকেই গোষ্ঠীটির প্রধান আবু বকর আল বাগদাদি খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য