kalerkantho


কিম জং নাম হত্যাকাণ্ড

মালয়েশিয়ায় এবার উত্তর কোরীয় গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সত্ভাই কিম জং নামের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে এবার উত্তর কোরিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া। দেশটির পুলিশ গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

এর আগে মালয়েশিয়ায় আরো তিনজনকে আটক করা হয়।

মালয়েশীয় পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, নাম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে গত শুক্রবার রাতে এই উত্তর কোরীয়কে গ্রেপ্তার করা হয়। তাঁর নাম রি জোং চোল, বয়স ৪৬ বলে শনাক্ত করা হয়েছে।

কিম জং নাম গত সোমবার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে মারা যান। তাঁকে জাপটে ধরে শরীরে সুচের মাধ্যমে মারাত্মক বিষ ঢুকিয়ে দেওয়া হয়েছিল বলে মনে করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দাবি, উত্তর কোরিয়ার গুপ্তঘাতকরাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।

নাম হত্যাকাণ্ডে এর আগে গ্রেপ্তার দুই নারীর মধ্যে একজন ইন্দোনেশীয় এবং অপরজন ভিয়েতনামের পাসপোর্টধারী। তাঁদের সহযোগী সন্দেহে গ্রেপ্তার করা হয় মালয়েশীয় পুরুষকে।   আরো অন্তত তিন সন্দেহভাজনকে খোঁজা হচ্ছে বলে মালয়েশীয় গণমাধ্যম ও সরকারি সূত্রগুলো জানিয়েছে।

নাম উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম জং ইলের বড় ছেলে। তিনি অবশ্য উত্তর কোরিয়ায় তাঁর পরিবারের রাজতান্ত্রিক ধরনের নিয়ন্ত্রণের বিষয়ে সমালোচক ছিলেন। তিনি তাঁর দ্বিতীয় স্ত্রীকে নিয়ে চীনের ম্যাকাওয়ে বসবাস করছিলেন। ম্যাকাওগামী বিমানে ওঠার জন্যই তিনি সোমবার কুয়ালালামপুর বিমানবন্দরে গিয়েছিলেন। সূত্র : এএফপি, রয়টার্স।


মন্তব্য