kalerkantho


মাদকযুদ্ধের নামে নির্বিচারে হত্যার প্রতিবাদ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ঘোষিত মাদকবিরোধী যুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে রাজধানী ম্যানিলায় শনিবার কয়েক হাজার ক্যাথলিক অনুসারী সমবেত হয়ে প্রতিবাদ জানিয়েছে। ক্ষমতায় এসে আট মাস আগে দুতার্তের ওই যুদ্ধ শুরুর পর দেশটিতে এটি ছিল সবচেয়ে বড় প্রতিবাদ।

সমাবেশে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করে।

‘ওয়াক ফর লাইফ’—কর্মসূচির এই নাম দিয়ে  প্রতিবাদকারীরা শনিবার ভোরে রাজধানীর পুরনো গির্জায় গিয়ে নিহতদের উদ্দেশে প্রার্থনা করে এবং সহিংসতার সংস্কৃতির বিস্তারের নিন্দা জানায়।

ম্যানিলার ক্যাথলিক ধর্মীয় গুরু বিশপ ব্রোদেরিক পাবিলো সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা উঠে দাঁড়িয়েছি। আমরা প্রতিবাদের মাধ্যমে জানাতে চাই, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এখনই বন্ধ হওয়া উচিত। ’ তিনি বলেন, ‘এটি আদিম ব্যবস্থা, মানবতার চরম লঙ্ঘন। ’ সমাবেশে প্রতিবাদকারীরা মাদক ও এজাতীয় অন্যান্য অপরাধে মৃত্যুদণ্ডের বিধানেরও বিরোধিতা করে।

গত শুক্রবার দুতার্তের সরকার পূর্ববর্তী সরকারের বিচারবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও বর্তমান সিনেটর লেইলা ডি লিমার বিরুদ্ধে ‘জেলের ভেতরে মাদক চোরাচালানচক্র গড়ে তোলার’ অভিযোগ গঠন করে। লেইলা বর্তমান সরকারের বিরুদ্ধে একজন সোচ্চার প্রতিবাদী কণ্ঠ হিসেবে পরিচিত।   তিনি তাঁর বিরুদ্ধে আনা ওই অভিযোগ অস্বীকার করেন।

গতকালের সমাবেশে তিনিও যোগ দেন।   সূত্র : এএফপি।   


মন্তব্য