kalerkantho


ফিলিপাইনে মাদকবিরোধী ‘হত্যাকাণ্ড’ এখনো চলছে

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে তাঁর ভয়ংকর মাদকবিরোধী যুদ্ধ থেকে পুলিশ প্রত্যাহার করে নিলেও এখনো হত্যা অব্যাহত রয়েছে। অজ্ঞাতপরিচয় আততায়ীর হাতে এখনো নিরীহ মানুষ হত্যার শিকার হচ্ছে বলে শুক্রবার মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে।

গত বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দুতার্তে দেশকে মাদকমুক্ত করতে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। মানবাধিকার সংস্থাগুলো তাঁর এ লড়াইয়ের বিরুদ্ধে একজোট হলেও তিনি সেদিকে কান দেননি। নিজের লক্ষ্য অর্জনে অটল থাকেন। শেষ পর্যন্ত গত ৩১ জানুয়ারি মাদকের বিরুদ্ধে লড়াই থেকে পুলিশকে সরিয়ে নেন। এর আগে সাত মাসে দুতার্তের এ লড়াইয়ে পুলিশের হাতে দুই হাজার ৫৫৫ জন সন্দেহভাজন মাদক ব্যবসায়ী নিহত হয়। এ ছাড়া অঘটনের শিকার হয়ে মারা যায় আরো তিন হাজার ৯৩০ জন।

মানবাধিকার সংস্থার তথ্য মতে, জানুয়ারির শেষের দিকে হত্যার সংখ্যা কমে এলেও ফেব্রুয়ারিতে তা আবার বেড়েছে। এএফপির সঙ্গে সাক্ষাত্কারে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফিলিপাইন শাখার কর্মকর্তা উইলনর পাপা বলেন, ‘হত্যার সংখ্যা এখন দিনে ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। আগে পুলিশ ও অজ্ঞাতপরিচয় হত্যাকারীর হাতে নিহতের সংখ্যা ছিল গড়ে ৩০ জন।

এএফপির ফটোগ্রাফারের ক্যামেরায় ধরা পড়া এক হত্যার ঘটনায় দেখা যায়, গত বৃহস্পতিবার ম্যানিলার উত্তরাঞ্চলের এক কুঁড়েঘরের মধ্যে পুলিশ চার মৃত ব্যক্তিকে খুঁজে পায়। মাদকের বিরুদ্ধে লড়াইয়ের উচ্চতম সময়ে এমন ঘটনা ছিল খুবই স্বাভাবিক। এ ঘটনা সম্পর্কে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছে, কিছু সন্দেহভাজন ব্যক্তি ঘরের দরজা ভেঙে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায়। একই এলাকায় একই রাতে অন্য একটি ঘটনায় তিনজনকে মৃত পাওয়া যায়।

ফিলিপাইনে কিছুদিন আগে মাদকবিরোধী অভিযানে নিয়োজিত কর্মকর্তারা দক্ষিণ কোরিয়ার এক ব্যবসায়ীকে অপহরণ করে নিয়ে যান। পরে জাতীয় পুলিশের প্রধান কার্যালয়ে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়। এ ঘটনার পর পরই দুতার্তে অভিযান থেকে পুলিশকে সরিয়ে নিলেও মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার ঘোষণা দেন। সেই সঙ্গে জানিয়ে দেন সমাজকে মাদকমুক্ত করতে মাদক ব্যবহারকারী, মাদক বহনকারীকে হত্যা করা হবে। অ্যামনেস্টি এই মাসে প্রকাশিত প্রতিবেদনে ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে লড়াইয়ের নামে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে। সূত্র : এএফপি।


মন্তব্য