kalerkantho


ইউরোপকে ইইউ

যুক্তরাষ্ট্রের হুমকির কাছে মাথা নত নয়

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ন্যাটোতে প্রতিরক্ষা ব্যয় না বাড়লে এ জোটে যুক্তরাষ্ট্রের সমর্থন কমিয়ে দেওয়ার হুমকির কাছে মাথা নত না করার ব্যাপারে ইউরোপকে সতর্ক করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জুংকার।

যুক্তরাষ্ট্র ন্যাটো সদস্যদের সামরিক ব্যয় বরাদ্দ বাড়ানোর যে দাবি তুলেছে, তার কাছে ইউরোপের কোনোভাবেই মাথা নত করা ঠিক হবে না বলে মন্তব্য করেন তিনি। নিরাপত্তা কেবল সামরিক বিষয়ই নয়, উন্নয়ন এবং মানবিক ত্রাণও এর আওতাভুক্ত বলে উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোকে ‘সেকেলে’ বলে মন্তব্য করেছেন এবং এ প্রতিরক্ষা জোটে ইউরোপীয় দেশগুলো সামরিক ব্যয় না বাড়ালে তাদের জন্য নিরাপত্তা সুরক্ষা কমানোর হুমকি দিয়েছেন।

ন্যাটোতে যুক্তরাষ্ট্রই ৭০ শতাংশ তহবিলের জোগান দেয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বুধবার ন্যাটো মিত্র দেশগুলোকে সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সুরক্ষা ঠিকমতো পেতে হলে তাদের সামরিক ব্যয় বাড়াতে হবে।

এরই প্রতিক্রিয়ায় মিউনিখের নিরাপত্তা সম্মেলনে ইইউয়ের ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জুংকার বলেন, ‘বহু বহু বছর ধরে যুক্তরাষ্ট্র এ বার্তাই দিয়ে আসছে। আমি এ চাপের কাছে আমাদের মাথা নত করার ঘোর বিরোধী। ’ তিনি বলেন, ‘আমাদের আমেরিকান বন্ধুদের নিরাপত্তার ধারণাকে সামরিক ক্ষেত্রের মধ্যে সীমাবদ্ধ করে ফেলাটা আমি পছন্দ করি না। ’ বরং কয়েকটি বিষয়ের ভিত্তিতে একটি আধুনিক নিরাপত্তা নীতি নেওয়াটাই যুক্তিযুক্ত হবে বলে মন্তব্য করেন জুংকার।

জুংকার আরো বলেন, ‘আপনি যদি দেখেন প্রতিরক্ষায় ইউরোপ কী করছে, সেই সঙ্গে উন্নয়নে তাদের অবদান কী, একই সঙ্গে মানবিক ত্রাণের ক্ষেত্রে তারা কী করছে, তাহলে যুক্তরাষ্ট্রের ব্যয়ের সঙ্গে ইউরোপের ব্যয়ের তুলনামূলক ফারাকটা বোঝা যাবে।

’ সূত্র : বিডিনিউজ।


মন্তব্য