kalerkantho


সাংবাদিক আর গোয়েন্দাদের ওপর ক্ষোভ ঝাড়লেন ডোনাল্ড ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়ানো মাইকেল ফ্লিনের রুশ যোগাযোগবিষয়ক তদন্ত নিয়ে কথা বলার পরিবর্তে সংবাদমাধ্যমকে একচোট নিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র সফররত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে গত বুধবার এক সংবাদ সম্মেলনে হাজির হয়ে ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে এবং একই সঙ্গে গোয়েন্দাদের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়েন।

রুশ কূটনীতিকের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগের অভিযোগ ওঠার পর প্রচণ্ড চাপের মুখে গত সোমবার পদত্যাগ করেন প্রেসিডেন্ট ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা ফ্লিন। এ অভিযোগের পূর্ণ তদন্ত দাবি করেছে ডেমোক্র্যাট-রিপাবলিকান উভয় শিবির। বুধবারের সংবাদ সম্মেলনে এ তদন্তের প্রসঙ্গে না গিয়ে ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে বিষোদ্গার করেন। তিনি বলেন, ‘আমি মনে করি, তাঁর (ফ্লিনের) সঙ্গে খুব, খুব অন্যায় আচরণ করেছে গণমাধ্যম, যাকে আমি বেশির ভাগ সময়ই ভুয়া গণমাধ্যম বলে থাকি। ’ সংবাদমাধ্যমে ফ্লিনের রুশ যোগাযোগবিষয়ক খবর চাউর হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘রুশ যোগাযোগ নিয়ে এসব বাজে কথাবার্তা আর কিছুই নয়, বরং হিলারি ক্লিনটনের ব্যর্থ শিবিরের বহু ভুল ধামাচাপা দেওয়ার একটা চেষ্টা মাত্র। ’

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদেরও একচোট নেন ট্রাম্প। তিনি বলেন, ‘আসল কেলেঙ্কারিটা হলো, গোপন খবরগুলো অবৈধভাবে গোয়েন্দাদের মাধ্যমে ক্যান্ডির মতো করে ছড়ানো হয়েছে। একদম অ-আমেরিকাসুলভ!’ বিশ্লেষকদের মতে, সরাসরি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে (এফবিআই) লক্ষ্য করেই ট্রাম্প এ কথা বলেছেন। বুধবারের সংবাদ সম্মেলনে সব সংবাদমাধ্যমকে না ডেকে নিজের অনুকূল সংবাদমাধ্যমগুলোকেই তিনি কেবল ডেকেছেন এবং ফ্লিনের বিরুদ্ধে তদন্তের প্রসঙ্গ এড়াতেই তিনি এ কাজ করেছেন বলে তাঁরা মনে করেন।

ডেমোক্রেটিক সিনেটর এলিজাবেথ ওয়ারেন মনে করেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারকালীন শিবির ও তাঁর বর্তমান প্রশাসনের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়ে আমেরিকার জনগণের কাছে জবাবদিহি করতে প্রেসিডেন্ট বাধ্য। সূত্র : এএফপি।


মন্তব্য