kalerkantho


যুক্তরাষ্ট্র-ভেনিজুয়েলা বিরোধ ফের চাঙ্গা

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্র-ভেনিজুয়েলা বিরোধ ফের চাঙ্গা

ভেনিজুয়েলা ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দুই দশকের বিরোধ গত কয়েক দিনে আবারও ‘মাথাচাড়া’ দিয়েছে। সর্বশেষ গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক রাজবন্দিকে মুক্তির আহ্বান জানানোয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভেনিজুয়েলা। এর আগে গত সোমবার দেশটির ভাইস প্রেসিডেন্ট ও এক ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের রাজস্ব (ট্রেজারি) বিভাগ। ভেনিজুয়েলা সরকারের কট্টর বিরোধী দল হিসেবে পরিচিত ‘পপুলার উইল’। এই দলের প্রতিষ্ঠাতা লিওপোলদো লোপেজ ব্যাপকভাবে যুক্তরাষ্ট্রঘেঁষা। ২০১৪ সালের সরকারবিরোধী আন্দোলনে উসকানি দেওয়ার অভিযোগে ১৪ বছরের জেল হয় তাঁর। তাঁর মুক্তির আহ্বান জানিয়ে গত বুধবার টুইটারে একটি পোস্ট দেন ট্রাম্প। সেখানে তিনি লেখেন, ‘ভেনিজুয়েলা সরকারের উচিত অবিলম্বে লোপেজকে মুক্তি দেওয়া। ’ এর আগে গত সোমবার ভেনিজুয়েলার প্রভাবশালী ভাইস প্রেসিডেন্ট তারেক এল আইসামি ও ব্যবসায়ী সামারাক হোসে লোপেজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। মার্কিন রাজস্ব বিভাগের অভিযোগ, এরা দুজন মাদক চোরচালানের সঙ্গে জড়িত। এ ঘটনায় যুক্তরাষ্ট্রকে ক্ষমা চাইতে বলেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

এ ছাড়া গত বুধবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল ‘সিএনএন’-এর সঙ্গেও বিরোধে জড়ায় ভেনিজুয়েলা। সিএনএন স্প্যানিশ ভাষায় প্রচারিত এক খবরে অভিযোগ তোলে, ভেনিজুয়েলা তাদের ইরাক দূতাবাসে এমন ব্যক্তিদের ভিসা ও পাসপোর্ট দিচ্ছে, যারা সম্ভবত সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত। আর এর পেছনে তারেক এল আইসামির হাত রয়েছে বলেও অভিযোগ করে চ্যানেলটি। এ খবর প্রচারিত হওয়ার পর ভেনিজুয়েলায় সিএনএনের প্রচার বন্ধ করে দেয় মাদুরো সরকার।

এসব অভিযোগের ব্যাপারে শুরুতে তেমন কঠোর মনোভাব দেখা যায়নি মাদুরোর। তবে বুধবার সরকারি টেলিভিশনে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দেন তিনি। বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) যদি আঘাত করে, আমরা চুপ করে থাকব না। ভেনিজুয়েলাও  দাঁতভাঙা জবাব দেবে। ’

উল্লেখ্য, মাদুরো সরকার বিশ্বাস করে না যে ভাইস প্রেসিডেন্ট মাদক চোরাচালানে যুক্ত। উল্টো স্বরাষ্ট্রমন্ত্রী থাকার সময় মাদকবিরোধী ভূমিকা নিয়ে সরকারি মহলে তিনি বেশ প্রশংসিত। এ ছাড়া ধারণা করা হয়, কোনো কারণে মাদুরো ক্ষমতা ছাড়তে বাধ্য হলে আইসামি (৪২) তাঁর স্থলাভিষিক্ত হবেন। সূত্র : এএফপি।


মন্তব্য