kalerkantho


মেলানিয়া জানালেন

দর্শনার্থীদের জন্য দ্রুতই খুলছে হোয়াইট হাউস

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও দপ্তর হোয়াইট হাউস সাধারণ দর্শনার্থীদের জন্য খুব তাড়াতাড়ি খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। আইন প্রণেতাদের চাপের মুখে মঙ্গলবার তিনি এ ঘোষণা দেন। গত জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর থেকে সাধারণ দর্শনার্থীদের জন্য হোয়াইট হাউসে ভ্রমণ বন্ধ রয়েছে।

মেলানিয়া এক বিবৃতিতে জানান, ২২৪ বছরের পুরাতন এই ভবন মার্চের প্রথম সপ্তাহেই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। যার মাধ্যমে প্রতিবছর হাজারো মানুষ ভবনটি ঘুরে দেখতে পারবে। এতে করে সাধারণ মানুষ ঐতিহাসিক ভবনটির ইতিহাস ও গুরুত্ব উপলব্ধি করতে পারবে।

গত সাত সপ্তাহ ধরে হোয়াইট হাউস দর্শনার্থীদের জন্য বন্ধ থাকায় দেশটির আইন প্রণেতারা অসন্তুষ্টি প্রকাশ করেন। রবিবার সিনেটর চাক গ্রেসলে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বলেন, ‘বর্তমানে ভবনটি ব্যবসায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের বাসভবন। তবুও জানতে চাই কবে থেকে সাধারণ মানুষ ভবনটিতে ঘুরতে আসতে পারবে?’ একই প্রশ্ন যুক্তরাষ্ট্রের আরো দুই ডজন আইন প্রণেতা সোমবার চিঠি পাঠান হোয়াইট হাউস কর্তৃপক্ষের কাছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে ভবনটিতে সাধারণ মানুষের ভ্রমণ একটি ঐতিহ্যের ধারা বহন করে, যা ১৮০৫ সালে প্রেসিডেন্ট টমাস জেফারসন শুরু করেছিলেন। সূত্র : এএফপি।      



মন্তব্য