kalerkantho


‘ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে নেতানিয়াহু’

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনিদের জন্য আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে—এমন মন্তব্য করেছেন তাঁর দলের নেতা ও মন্ত্রিসভার এক জ্যেষ্ঠ সদস্য জিলাদ এরদান। তবে যুক্তরাষ্ট্র সফররত নেতানিয়াহু বিষয়টা নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন কি না, সেটা এ নেতা জানাননি।

গতকাল সোমবার লিকুদ পার্টির নেতা এরদান জানান, গত রবিবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু ফিলিস্তিনিদের জন্য আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে নিজের অবস্থান জানান। তিনি বলেন, ‘আমি মনে করি, মন্ত্রিপরিষদ এবং সর্বাগ্রে প্রধানমন্ত্রী একটা ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে। ’ গতকাল যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হওয়া নেতানিয়াহু আগামীকাল বুধবার ট্রাম্পের সঙ্গে নির্ধারিত বৈঠকে ফিলিস্তিন রাষ্ট্রবিরোধী অবস্থান নিয়ে আলোচনা করবেন কি না, সেটা এরদান নিশ্চিত করতে পারেননি।

আন্তর্জাতিক প্রস্তাব অনুসারে নেতানিয়াহু মৌখিকভাবে ফিলিস্তিনিদের জন্য আলাদা রাষ্ট্রের প্রতি সমর্থনের কথা জানালেও তাতে জুড়ে দিয়েছেন নানা শর্ত। এগুলোর মধ্যে ফিলিস্তিনিদের বেসামরিকীকরণ, তাদের ভূখণ্ডে ইসরায়েলি সেনা মোতায়েন, ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনিদের স্বীকৃতি প্রদান অন্যতম শর্ত। সূত্র : রয়টার্স।


মন্তব্য