kalerkantho


‘আফগান শরণার্থীদের তাড়াচ্ছে পাকিস্তান’

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



হুমকি ও দমন-পীড়নের মাধ্যমে আফগান শরণার্থীদের দেশে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান আর তাতে সহায়তা জোগাচ্ছে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর)—এমন অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা এইচআরডাব্লিউ গতকাল সোমবার ‘পাকিস্তান কোয়ারসন, ইউএন কমপ্লিসিটি : দ্য মাস ফোর্সড রিটার্ন অব আফগান রিফিউজিস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে সংস্থাটি পাকিস্তান থেকে আফগান শরণার্থীদের জোর করে দেশে ফেরত পাঠানো এবং তাতে ইউএনএইচসিআরের মদদের অভিযোগ তোলে। পাকিস্তানে বৈধতা পাওয়ার ব্যাপারে অনিশ্চয়তা, হাড় কাঁপানো শীতের মধ্যে পাততাড়ি গুটাতে বাধ্য হওয়ার আশঙ্কা, সেই সঙ্গে চাঁদাবাজি, পুলিশের নানা অত্যাচারের ভয়ে আফগান শরণার্থীরা দেশে ফিরতে বাধ্য হচ্ছে বলে প্রতিবেদনে দাবি করা হয়। এতে আরো বলা হয়, আফগান শরণার্থীদের পাকিস্তান থেকে ফেরত আসার ব্যাপারে ইউএনএইচসিআরের প্রলোভনও কাজ করছে। তারা স্বদেশে ফেরত আফগানদের সহায়তার পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে ৪০০ ডলার করেছে।

এইচআরডাব্লিউর শরণার্থীবিষয়ক গবেষক গ্যারি সিম্পসন বলেন, ‘জাতিসংঘ শরণার্থী সংস্থা যেহেতু পাকিস্তানের হুমকি ও নিপীড়নের বিরুদ্ধে প্রকাশ্যে দাঁড়াচ্ছে না, তাই পাকিস্তানে আফগান শরণার্থীদের সুরক্ষার জন্য সরকার ও জাতিসংঘের ওপর চাপ তৈরির দায়িত্ব আন্তর্জাতিক দাতাদের নেওয়া উচিত। ’ সূত্র : এএফপি।


মন্তব্য