kalerkantho


চানুকে ৩৬ কোটি টাকার প্রস্তাব বিজেপির!

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চানুকে ৩৬ কোটি টাকার প্রস্তাব বিজেপির!

১৬ বছরের অনশন শেষে রাজনীতির ময়দানে নেমে ভারতের মণিপুর রাজ্যের বিধানসভা নির্বাচনে সবগুলো আসনে প্রার্থী দেওয়ার ইচ্ছা ছিল ইরম শর্মিলা চানুর। কিন্তু রাজনীতির জটিল আবর্তের মধ্যে পড়ে তিনি বুঝতে পেরেছেন, আদর্শের লড়াই আর ভোটের হিসাব-নিকাশ এক নয়।

পরে তিনি জানান, অন্তত ২৫টি আসনে লড়বে তাঁর দল ‘প্রজা’ (পিপলস রিসার্জেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স)। কিন্তু শেষ পর্যন্ত ৬০ আসনের বিধানসভায় ১০টি আসনে তাঁর দল লড়বে বলে জানালেন তিনি। একই সঙ্গে চানু এ দাবিও করেছেন, দেশটির কেন্দ্রে শাসকদল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাঁকে প্রস্তাব দিয়েছে যে বিজেপির হয়ে লড়লে তাঁকে ৩৬ কোটি টাকা দেওয়া হবে।

চানুর ছায়াসঙ্গী, প্রবীণ মানবাধিকারকর্মী নাজমা ফুংদ্রেইমায়ুমের ওয়াবাগাই কেন্দ্র থেকে লড়াতে নামছেন। তিনিই প্রথম পাঙ্গাল সংখ্যালঘু সম্প্রদায়ের নারী প্রার্থী। কিন্তু নাজমার সম্প্রদায় ইতিমধ্যেই জানিয়েছে, ভোটের ময়দানে নামায় নিজের গ্রামে কবরের মাটি পাবেন না তিনি।

সব মিলিয়ে তাঁরা যে মণিপুরে নতুন সরকার গড়তে পারবেন না তা বিলক্ষণ বুঝেছেন চানু এবং তাঁর সঙ্গীরা। তবে প্রজার আহ্বায়ক ইরেন্দ্র লোইতংবামের মতে, তাঁদের সংগ্রামের প্রক্রিয়া সবে শুরু হয়েছে। মানুষ তাঁদের ‘টেন ফর চেঞ্জ’ অভিযানে ব্যাপক সাড়া দিয়ে অর্থ সাহায্য করছেন।

চানুর দাবি, তাঁকে মোটা টাকা দিয়ে ভোটে লড়তে বলেছিল বিজেপি। বিজেপি এবার কংগ্রেসকে হারাতে মরিয়া হলেও তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হওয়ার মতো যোগ্য মুখ নেই। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য