kalerkantho


ফ্রান্সে আইএস সন্দেহে কিশোরীসহ আটক ৪

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফ্রান্সের দক্ষিণের দুটি শহরে অভিযান চালিয়ে আইএসের সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের একজন ১৬ বছর বয়সী কিশোরী। শুক্রবার দেশটির সন্ত্রাসবিরোধী বাহিনী ওই অভিযান চালায়।

পুলিশ জানায়, সন্দেহভাজন এই আইএস সদস্যরা হামলার পরিকল্পনা করছিল। পুলিশের সূত্র সংবাদ সংস্থা এএফপিকে জানায়, অতি দাহ্য তরল পদার্থ কেনার পরই পুলিশ তাদের আটক করে। ওই তরল পদার্থ বোমা তৈরির কাজেও ব্যবহৃত হয়। নাম প্রকাশ না করার শর্তে পুলিশের এক কর্মকর্তা জানান, আটককৃতরা বেশ কয়েকটি বোমা তৈরি এবং হামলার পরিকল্পনায় ছিল।

আটক হওয়া কিশোরীটি এর আগে আইএস জঙ্গিদের প্রতি নিজের সমর্থনের ঘোষণা দিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। একটি ভিডিও পোস্ট করে সে সিরিয়ায় জঙ্গিদের সঙ্গে যোগ দেওয়ার বিভিন্ন মাধ্যম খোঁজার কথাও জানায়। গ্রেপ্তারকৃত বাকি তিনজনের বয়স ২০ থেকে ৩৩ বছরের মধ্যে। সূত্রের মতে, গ্রেপ্তার হওয়া ২০ বছর বয়সী একজনকে আগে থেকেই নজরদারিতে রেখেছিল পুলিশ।

সে আত্মঘাতী হামলার পরিকল্পনায় ছিল বলে মত পুলিশের।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ব্রুনো ল্যা রক্স এক বিবৃতিতে জানান, এই ব্যক্তিদের মঁতপেলিয়ার ও পার্শ্ববর্তী ছোট শহর মার্শেলেঁই থেকে গ্রেপ্তার করা হয়েছে। এর মাধ্যমে ফ্রান্সের মাটিতে সম্ভাব্য একটি হামলা প্রতিহত করা গেল।

এর আগে গত সপ্তাহে ল্যুভ জাদুঘরের সামনে চাপাতি নিয়ে এক ব্যক্তি হামলা চালায়। এ সময় সেনা সদস্যরা তাকে গুলি করে আহত করে। সূত্র : এএফপি।


মন্তব্য