kalerkantho


ট্রাম্পের হুঁশিয়ারি

রুহানি সতর্ক থাকলেই ভালো হবে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রুহানি সতর্ক থাকলেই ভালো হবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের প্রেসিডেন্টের ‘বাগাড়ম্বরপূর্ণ’ বক্তব্যের ব্যাপারে শুক্রবার সতর্ক করে বলেছেন, কথা বলার ক্ষেত্রে দেশটির প্রেসিডেন্টকে আরো সতর্ক হতে হবে। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ‘সতর্ক থাকলেই ভালো হবে’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

হাসান রুহানি কয়েক দিন আগে বলেন, ‘ইরানিদের হুমকি দিয়ে যারা কথা বলে তাদের পস্তাতে হবে। ’ তাঁর এই কড়া বক্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প এ কথা বললেন।

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের বার্ষিকী উপলক্ষে শুক্রবার রুহানি রাজধানী তেহরানে হাজার হাজার মানুষের মিছিলে অংশ নেন। সেখানে দেওয়া বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেন, ‘ইরান সম্পর্কে হোয়াইট হাউস একের পর এক মিথ্যাচার করছে। তাদের উচিত ইরানের জনগণের প্রতি সম্মান রেখে কথা বলা। ’ তিনি আরো বলেন, ‘ইরানের বিরুদ্ধে তারা যে আক্রমণাত্মক ভাষা ব্যবহার করছে, এ জন্য তাদের দুঃখ প্রকাশ করতে বাধ্য করা হবে। কেউ যদি ইরান সরকার বা সশস্ত্র বাহিনীকে হুমকি দেয়, তবে তাদের ইরান সম্পর্কে জেনে সতর্ক হওয়া উচিত। ’

ট্রাম্প একই দিন প্রেসিডেন্টের বিমান এয়ারফোর্স ওয়ানে সাংবাদিকদের রুহানির বক্তব্যের বিষয়ে  প্রতিক্রিয়ায় বলেন, ‘সতর্ক থাকাই তাঁর জন্য ভালো হবে। ’

ইরানের বিরুদ্ধে কঠোর মনোভাব পোষণ করা ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েই যে সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করেন, এর মধ্যে ইরানও রয়েছে।

সূত্র : এএফপি।


মন্তব্য