kalerkantho


আল-বাব শহরে ঢুকে পড়েছে তুর্কি সেনা ও মিত্ররা

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শক্ত ঘাঁটি আল-বাব শহরে গতকাল শনিবার সকালে ঢুকে পড়েছে তুর্কি সেনা ও তাদের সহযোগী সিরীয় বিদ্রোহীরা। এ সময় আইএসের সঙ্গে লড়াইয়ে তারা শহরের আল হিকমা হাসপাতালের নিয়ন্ত্রণ নেয়।

শহরে ঢোকার পশ্চিম প্রান্তে এই হাসপাতালের অবস্থান বলে জানিয়েছে আল-মাসদার সংবাদমাধ্যম।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি এক প্রতিবেদনে জানায়, শহরের ভেতরে আইএসের সঙ্গে তুর্কি ও মিত্রদের তীব্র লড়াই চলছে। সংগঠনটি শুক্রবার জানায়, সিরীয় সরকারি বাহিনীও উত্তর আলেপ্পোর আল-বাব শহরের কাছের আরো একটি গ্রাম নিজেদের দখলে নিয়েছে। এর ফলে এখন তারা শহর থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে অবস্থান করছে।

এর আগে গত সোমবার সরকারি বাহিনী শহরটি অবরুদ্ধ করে ফেলে। তারা আল-বাব শহরের দক্ষিণে একটি সড়ক নিজেদের দখলে নেয়। একই সময়ে শহরটি দখলের জন্য তুর্কি সেনা ও তাদের মিত্র বিদ্রোহীরা উত্তর, পূর্ব ও পশ্চিম দিক থেকে অগ্রসর হচ্ছিল। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু বলেন, আল-বাব শহরটি দখল করা হচ্ছে। এরপর তাঁর দেশ সিরিয়ায় আইএসের কথিত রাজধানী রাকা দখলের জন্য স্পেশাল ফোর্স পাঠাবে।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদুলা জানিয়েছে, শহরটি দখলের লড়াইয়ে বৃহস্পতিবার পাঁচ তুর্কি সেনা নিহত হয়েছে। তুরস্কের সেনাবাহিনী জানিয়েছে, গত দুই দিনের লড়াইয়ে তাদের ১০ সৈন্য নিহত হয়েছে। তুরস্ক গত বছরের আগস্টে আইএস ও কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সিরিয়ায় সেনা পাঠায়। তবে ডিসেম্বর মাস থেকে শুরু হওয়া আল-বাবের যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয় বাহিনীটি। অন্য সংবাদ সংস্থা দোগান জানিয়েছে, আগস্টে শুরু হওয়া ওই অভিযানে এখন পর্যস্ত তুরস্কের ৬৬ জন সেনা সদস্য নিহত হয়েছে, যাদের অধিকাংশই আইএস জঙ্গিদের হামলায় নিহত হয়েছে। সূত্র : এএফপি, আল-মাসদার নিউজ।


মন্তব্য