kalerkantho


৫০ বছর পর দেশে ফিরতে পারলেন ওয়াং কি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



৫০ বছর পর দেশে ফিরতে পারলেন ওয়াং কি

অর্ধশতাব্দীরও বেশি সময় ভারতে আটকে থাকা চীনের এক নাগরিক অবশেষে তাঁর পরিবারের কাছে ফিরতে সক্ষম হয়েছেন। চীনা সামরিক বাহিনীর সার্ভেয়ার ওয়াং কি ১৯৬৩ সালে ভুল করে ভারতে ঢুকে পড়ে গ্রেপ্তার হয়েছিলেন।

প্রয়োজনীয় প্রমাণ দাখিল করতে না পারায় তিনি ভারতেই ‘পরিচয়হীন’ হিসেবে আটকে ছিলেন।

কয়েকটি গণমাধ্যমে এসংক্রান্ত খবর প্রকাশের পর চীনের এক কূটনীতিক তাঁর সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করেন। ওয়াং কির আকুতিতে সাড়া দিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাঁকে ভারত ছাড়ার প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করে। শুক্রবার তিনি ছেলেকে সঙ্গে নিয়ে দিল্লি থেকে বিমানযোগে পেইচিংয়ে পৌঁছান। সেখানে আগে থেকেই তাঁর জন্য অপেক্ষায় ছিল পরিবারের সদস্যরা। আবেগঘন মিলনের পর সেখান থেকে তিনি নিজ শহরের উদ্দেশে যাত্রা করেন।

সাত বছর ভারতীয় জেলে কাটানোর পর ছাড়া পেয়ে ওয়াং কি ভারতীয় এক নারীকে বিয়ে করেছেন। তবে স্ত্রী তাঁর চীনযাত্রায় সঙ্গী হননি।

ওয়াং জানান, তিনি ১৯৬৩ সালে চীনা সেনাবাহিনীর জন্য সীমান্তে সড়কের মাপজোখ করতে গিয়ে ভুলে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন।

ভারতীয় কর্তৃপক্ষ অবশ্য তাঁর কথা বিশ্বাস করেনি। আটকের পর প্রায় সাত বছর কারাগারে কাটে তাঁর। ১৯৬৯ সালে জামিন পান। পুলিশ তাঁকে মধ্য প্রদেশের প্রত্যন্ত এক গ্রামে রেখে আসে। তাঁকে ভারত ছাড়ার অনুমতি দেওয়া হয়নি। আবার ভারতীয় নাগরিকত্ব বা বসবাসের অনুমতিও তিনি পাননি। সূত্র : এএফপি।


মন্তব্য