kalerkantho


ট্রাম্পকে স্নোডেন ‘উপহার’ দিতে চলেছে রাশিয়া!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ট্রাম্পকে স্নোডেন ‘উপহার’ দিতে চলেছে রাশিয়া!

সব কিছু ঠিকঠাক থাকলে ডোনাল্ড ট্রাম্পকে একটি গুরুত্বপূর্ণ ‘উপহার’ দিতে চলেছে রাশিয়া। সেই ‘উপহার’-এর নাম এডওয়ার্ড স্নোডেন। রাশিয়ার পক্ষ থেকে এখনো এই বিশেষ উপহার সম্পর্কে খোলাসা করে কিছু না জানানো হলেও সিআইএ-এফবিআই সূত্রে এমনই জানা যাচ্ছে।

সারা বিশ্বে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে শিরোনামে আসেন এডওয়ার্ড স্নোডেন। কিন্তু ২০১৩ সালে এনএসএর গোপন তথ্য ফাঁস করায় মার্কিন সরকারের চোখে স্নোডেন আসামি হয়ে যান। এর পর থেকেই তিনি রাশিয়ায় আত্মগোপন করে রয়েছেন। যুক্তরাষ্ট্র একাধিকবার স্নোডেনকে ফেরানোর কথা বললেও এত দিন রাশিয়া কোনো উদ্যোগ নেয়নি। অভিযোগ ওঠে, রাশিয়ার গোয়েন্দা বিভাগের হয়ে স্নোডেন কাজ করছেন। তাই তাঁকে রক্ষা করে যাচ্ছে রাশিয়া। তাঁকেই এবার স্বতঃপ্রণোদিত হয়ে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার কথা শোনা যাচ্ছে।

তবে স্নোডেনকে আদৌ যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দেওয়া হবে কি না তা এখনো নিশ্চিত করে জানাতে পারছেন না তাঁর আইনজীবী বেন উইজনার।

রাশিয়া এখনো তাঁকে এ বিষয়ে কিছু জানায়নি বলে বেন জানিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ সূত্রে এ খবর সামনে আসার পরই স্নোডেন একটি টুইট করেছেন। তিনি লিখেছেন, ‘অবশেষে প্রমাণ হলো যে আমি রাশিয়ার গোয়েন্দা বিভাগের হয়ে কাজ করিনি। ’

প্রথম থেকেই ট্রাম্পের সঙ্গে সখ্য বজায় রেখে চলছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। প্রেসিডেনশিয়াল নির্বাচনে ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগও করেছে অনেকে। কূটনৈতিক মহলের মতে, এবার স্নোডেনকে হাতিয়ার করে পুতিন আরো বেশি কাছাকাছি আসতে চাইছেন ট্রাম্পের। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য